পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ইলন মাস্কের স্বপ্নে ‘ধাক্কা’

ইলন মাস্কের স্বপ্নে ‘ধাক্কা’

ইলন মাস্ক এখন আর বাংলাদেশীদের কাছে অপরিচিত নাম নয়। কেননা ইলন মাস্কের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ‘স্পেস এক্স’ কিন্তু আমাদের ইতিহাসের সঙ্গে জড়িয়ে গেছে। একই সঙ্গে জড়িয়ে গেছে ইলন মাস্কের নামও।

মাত্র কিছুদিন আগে দেশের প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু-১ কে বহন করেছিল স্পেস এক্স-এরই একটি অত্যাধুনিক রকেট। ফলে স্পেস এক্স কিংবা তার আরেকটি প্রতিষ্ঠান ‘টেসলা’ এখন অনেকের কাছেই পরিচিত। টেসলা মূলত গাড়ির জন্য বিখ্যাত। দুর্দান্ত ফিচার এবং স্পিডের জন্য টেসলার বিভিন্ন মডেলের গাড়ি বিখ্যাত। ইলন মাস্কের উদ্ভাবিত এসব গাড়িকে কখনো দেখা যায় প্লেনের সঙ্গে রেসে নামতে। আবার কখনো দেখা যায় এসব গাড়ি নিজেই প্লেন টেনে নিয়ে যাচ্ছে!

তাই ইলন মাস্ক মানেই চমক। তিনি যেমন বিশ্বের পরিবহন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছেন তার উদ্ভাবিত ইউলুপ দিয়ে। তেমনি সচারচর ব্যবহারের গাড়িকে দিচ্ছেন নতুন মাত্রা। ড্রাইভার বিহীন গাড়ি কিংবা সেমি-ড্রাইভার বিহীন সিস্টেম অটোপাইলট তার গাড়িগুলোকে করেছে অনন্য।

কিন্তু সম্প্রতি তার অটোপাইলট প্রযুক্তির গাড়িগুলো বেশ কিছু দুর্ঘটনায় জড়িয়ে পরে ইলন মাস্কের গাড়ির সুদূর প্রসারি চিন্তাকে বাঁধাগ্রস্ত করতে যাচ্ছে। কিছুদিন আগে টেসলার একটি গাড়ি ট্র্যাফিক সিগন্যালে দাঁড়িয়ে থাকা একটি ফায়ার সার্ভিসের গাড়িকে ধাক্কা দেয়। এর রেশ কাটতে না কাটতেই গত মঙ্গলবার টেসলার মডেল এসের একটি গাড়ি যুক্তরাষ্ট্রের ক্যালির্ফোনিয়ার লেগুনা বিচে পার্ক করা একটি পুলিশের গাড়িকে ধাক্কা দেয়। এতে পুলিশের গাড়ির পেছনের অংশ এবং টেসলার গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। এর আগেও টেসলার এক্স মডেলের একটি গাড়ি অটোপাইলট মুডে একটি রাস্তার বিভাজকে ধাক্কা খায়।

এর ফলে যুক্তরাষ্ট্রের ট্র্যাফিক প্রশাসন নড়েচড়ে বসেছে। তারা এ বিষয়ে তদন্তে নামছে। কেননা আসলেই চালকবিহীন গাড়ি রাস্তার জন্য কতটা নিরাপদ? এবং অটোপাইলট মুডও বা কতটা নিরাপদ এটা নিরুপনই তাদের উদ্দেশ্য। তদন্তে ভিন্ন কিছু আসলে টেসলার এসব অত্যাধুনিক প্রযুক্তির গাড়ির ভবিষ্যৎ হুমকির মুখে পড়বে। মুখ থুবড়ে পড়তে পারে ইলন মাস্কের স্বপ্নের গাড়িগুলোর ভবিষ্যৎ।

তবে রকেট প্রযুক্তি নিয়ে কাজ করা ইলন মাস্ক গাড়ির প্রযুক্তিতে ধাক্কা খাবেন বলে মনে হয় না। সামনে নিশ্চিতভাবে আরো উন্নত প্রযুক্তি নিয়ে প্রযুক্তিপ্রেমীদের তাক লাগাতে চলে আসবে টেসলার নতুন কোনো গাড়ি!

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ