পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > নতুন সুবিধায় ফেসবুক স্টোরিজ

নতুন সুবিধায় ফেসবুক স্টোরিজ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুক তাদের ‘স্টোরিজ’ ফিচারটির ব্যবহারকারী বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সোশ্যাল প্লাটফর্মটি ‘স্টোরিজ’ ফিচারটিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করার ঘোষণা দিয়েছে, যা ব্যবহারকারীদেরকে ২৪ ঘণ্টার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ফটো বা ভিডিও পোস্ট অদৃশ্য করার সুবিধা দেবে।

এছাড়া এখন থেকে আপনি যদি কোনো স্টোরিতে রিপ্লে দেন, তাহলে ওই রিপ্লেতে আরো বন্ধুদেরকে যুক্ত করার সুবিধা পাবেন, যা ফেসবুক মেসেঞ্জারে একটি নতুন গ্রুপ তৈরি করবে। এছাড়া স্টোরিজ ফিচারটি থেকে না বেরিয়েই মেসেঞ্জার স্টোরিজে আপনি কোনো রিপ্লে পেয়েছেন কিনা তা দেখতে পাবেন ।

রিপ্লে দেওয়ার ক্ষেত্রে ‘স্টিকার’ এবং ‘রিঅ্যাকশন’ বাটনও স্টোরিজে যুক্ত করেছে ফেসবুক।

ফেসবুক তাদের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ‘স্ন্যাপচ্যাট’ থেকে নকল করে স্টোরিজ ফিচারটি মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মূল অ্যাপে যুক্ত করেছিল। ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপে স্টোরিজ ফিচারটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে ইনস্টাগ্রামে প্রতিদিন ৩০ কোটি মানুষ এবং হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৪৫ কোটি মানুষ এই ফিচারটি ব্যবহার করছে (স্ন্যাপচ্যাটের পুরো অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ১৯.১ কোটি)।

প্রতিদ্বন্দ্বী স্ন্যাপচ্যাটের জনপ্রিয় এই ফিচারটি নকল করে ফেসবুক তাদের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে জনপ্রিয়তা পেলেও, ফিচারটি ফেসবুকে তেমন জনপ্রিয় করে তুলতে পারেনি। ফেসবুক ব্যবহারকারীরা স্টোরিজ ফিচারটি উপেক্ষা করে আসছে। তাই এবার নতুন সুবিধা যুক্ত করেছে ফেসবুক। এছাড়া ফিচারটির মাধ্যমে আয়ের পরিকল্পনাও রয়েছে ফেসবুকের।

গত মাসে ফেসবুক জানিয়েছিল যে, ফেসবুকে স্টোরিজ ফিচারটির ব্যবহারকারীর সংখ্যা ১৫ কোটি। সেসময় আরো জানিয়েছিল যে, স্টোরিজ ফিচারের মধ্যে ৫-১৫ সেকেন্ডের ভিডিও বিজ্ঞাপন যুক্ত করার জন্য পরীক্ষামূলক কাজ করছে ফেসবুক।

তথ্যসূত্র : সিনেট

x

Check Also

টিকটকের পর আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে চিনা আলিবাবা

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পরে এ বার আলিবাবা-সহ আরও কয়েকটি চিনা প্রতিষ্ঠানের উপর আঘাত হানতে চলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘বিষয়টি এখনও আমাদের চিন্তাভাবনার স্তরে রয়েছে।’’ চলতি মাসেই ‘জাতীয় ...

ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

সামাজিক দূরত্বের এই দিনে হঠাৎ করে ওয়েবক্যামের কদর বেড়ে গেছে। ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান একসঙ্গে বেশি ব্যবহারকারীকে কথা বলার সুযোগ দিতে নানা ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সমস্যা হল কম্পিউটার, ল্যাপটপের ওয়েবক্যাম এই ‘ধাক্কা’ সামলানোর ...

ফোন থেকে ছবি চুরি করছে যেসব অ্যাপ

গত বছর গুগল তাদের প্লেস্টোর থেকে এক হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এসব অ্যাপের মধ্যে কিছু ছিল অ্যাডওয়্যার, কিছু ম্যালওয়্যার এবং কিছু অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তেই তাঁর অবস্থান শনাক্ত ও কথোপকথন রেকর্ড করার অভিযোগ ওঠে। এসব ...

শিরোনামঃ