পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ফেসবুক মেসেঞ্জারে নতুন এআর গেমস

ফেসবুক মেসেঞ্জারে নতুন এআর গেমস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুক তাদের মেসেঞ্জার প্লাটফর্মে নতুন দুইটি অগমেন্টেড রিয়েলিটি (এআর) গেমস নিয়ে এসেছে, যা ভিডিও চ্যাটিংয়ের সময় বন্ধুদের সঙ্গে মজার গেমস খেলার সুবিধা দেবে।

এটা অনেকটা লাইভ ভিডিও কিংবা ভিডিও চ্যাটে ফেস ফিল্টার (কৌতুক আবহ বা হাস্যকর চেহারা) ফিচারের অনুরুপ, তবে মূল সুবিধাটা হচ্ছে, ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে খেলায় মেতে থাকা যাবে। অর্থাৎ ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে ইন্টারঅ্যাকটিভ গেমস খেলা যাবে এআর প্রযুক্তি ব্যবহৃত হওয়ায়।

নতুন দুটি গেমসের একটি হচ্ছে, ‘ডোন্ট স্মাইল’ এবং আরেকটি হচ্ছে, ‘অ্যাস্ট্রোয়েড অ্যাটাক’। ভিডিও চ্যাটিংয়ের সময় ‘ডোন্ট স্মাইল’ গেমটি হচ্ছে বন্ধুদের দিকে বল ছোড়ার গেম, সবচেয়ে দীর্ঘসময় বল লাগা থেকে নিজেকে রক্ষা করার খেলা। ‘অস্ট্রোয়েড অ্যাটাক’ হচ্ছে, নাকের ওপর গ্রহাণু থেকে পতিত স্পেসশিপ রক্ষা করার খেলা।

বন্ধু মানে শুধু আড্ডা নয়, পাশাপাশি দুষ্টুমিও। আর তাই ভিডিও চ্যাটে বন্ধুদের সঙ্গে আড্ডার সময় দুষ্টুমি করার জন্যই মূলত নতুন এই গেমস। যা ভিডিও চ্যাটকে আরো মজাদার করে তুলবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

নতুন এই এআর গেমস ৮ আগস্ট থেকে যুক্তরাজ্যে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। অন্যান্য দেশেও উন্মুক্ত করা হবে শিগগির।

এআর ফিল্টার ফিচার অবশ্য ফেসবুক মেসেঞ্জারে নতুন কোনো ফিচার নয়। ২০১৭ সালে মেসেঞ্জারে এআর ফিল্টার চালু করার পরপরই তা জনপ্রিয়তা পেয়েছে। আর এ কারণে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে মেসেঞ্জারে ‍দ্বিগুণ পরিমাণ অর্থাৎ ১৭ বিলিয়ন ভিডিও চ্যাট হয়েছে।

তথ্যসূত্র : মিরর

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ