পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > এবার মোবাইল থেকে পাঠানো যাবে গোপন ই-মেইল

এবার মোবাইল থেকে পাঠানো যাবে গোপন ই-মেইল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনার ফোন থেকে স্পর্শকাতর তথ্যসহ ই-মেইল পাঠানোর ব্যাপারে আপনি উদ্বিগ্ন? তাহলে সুখবর হচ্ছে, এবার আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ফোন থেকে স্পর্শকাতর তথ্যের সিক্রেট বা গোপন ই-মেইল পাঠাতে পারবেন।

জিমেইলের নতুন ‘কনফিডেনশিয়াল মোড’ ব্যবহার করে এ সুবিধা পাওয়া যাবে। এ বছরের শুরুতে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য কনফিডেনশিয়াল মোড চালু করেছিল জিমেইল। এবার অ্যান্ড্রয়েড ও আইওএস ফোন এবং ট্যাব ব্যবহারকারীদের জন্যও সুবিধাটি চালু করা হয়েছে।

কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে পাঠানো ই-মেইল আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন! অর্থাৎ এই মোডে কোনো ই-মেইল পাঠানো হলে, প্রাপক আপনার ই-মেইলটি কপি, ডাউনলোড, প্রিন্ট কিংবা অন্যকে ফরওয়ার্ড করতে পারবে না। অবশ্য ই-মেইলের স্ক্রিনশট নেওয়া আপনি ঠেকাতে পারবেন না।

কনফিডেনশিয়াল মোডে পাঠানো ই-মেইল নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। ই-মেইলের সঙ্গে এক দিন থেকে পাঁচ বছরের মধ্যে যে সময় নির্দিষ্ট করে দেবেন, ঠিক সে সময় পরেই ই-মেইলটিতে আর পড়া যাবে না।

শুধু তাই নয়, আপনি চাইলে ই-মেইল ‘লক’ করেও পাঠাতে পারবেন। এক্ষেত্রে প্রাপককের মোবাইলে এসএমএসের নির্দিষ্ট ‘কোড’ পাঠাবে জিমেইল। সেই কোড ব্যবহার করে প্রাপক আপনার ওই ই-মেইলে প্রবেশ করতে পারবে।

কনফিডেনশিয়াল মোডে গোপন ই-মেইল পাঠানোর জন্য ফোনের জিমেইল অ্যাপ থেকে কম্পোজ অপশনে যেয়ে ওপরে ডান দিকের কোণায় থাকা ‘থ্রিডট’ মেন্যু থেকে এই মোড চালু করতে হবে। সেই সঙ্গে ই-মেইলটি কতদিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে তা নির্ধারণ করতে দিতে হবে। যদি ই-মেইলটি ‘লক’ করে পাঠাতে চান, তাহলে প্রাপকের মোবাইল নম্বর দিতে হবে।

দুর্ভাগ্যের ব্যাপার হচ্ছে, জিমেইলের কনফিডেনশিয়াল মোড সুবিধাটি এখনো সব দেশে উন্মুক্ত করা হয়নি। বর্তমানে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, জাপান এবং ভারতে চালু করা হয়েছে।

তথ্যসূত্র : দ্য ভার্জ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ