পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > চাঁদে বরফ থাকার প্রমাণ মিলেছে

চাঁদে বরফ থাকার প্রমাণ মিলেছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিজ্ঞানীরা এবার শতভাগ নিশ্চিত হয়েছেন যে, চাঁদে বরফ রয়েছে।

দীর্ঘদিন ধরেই বিজ্ঞানীদের বিশ্বাস ছিল যে, চাঁদের মেরুর অন্ধকারাচ্ছন্ন অঞ্চলে জলীয় বরফ বিদ্যমান। অবশেষে ২০ আগস্ট, প্রসিডিংস অব ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সে প্রকাশিত একটি গবেষণাপত্রে প্রমাণ নিশ্চিত করা হয়েছে।

চাঁদের মেরুতে সূর্যের আলো পৌঁছায় না, এই অঞ্চলগুলো গাঢ় অন্ধকার এবং অবিশ্বাস্য রকমের হিম শীতল। তাপমাত্রা সাধারণত মাইনাস ২৬০ ডিগ্রি ফারেনহাইট। অতীতে বিজ্ঞানীরা চাঁদের দক্ষিণ মেরুতে বরফের সম্ভাবনার পরোক্ষ প্রমাণ পেয়েছিলেন, কিন্তু সেই পর্যবেক্ষণগুলোতে অন্যান্য ঘটনার কারণের আশঙ্কা ছিল।

চাঁদের মেরুতে বরফ রয়েছে তা বিজ্ঞানীরা এবার পুরোপুরি নিশ্চিত হয়েছেন, ২০০৮ সালে ভারতের চন্দ্রায়ন-১ মহাকাশযানের মাধ্যমে চাঁদে প্রেরিত নাসার মুন মিনারেলজি ম্যাপার অভিযানের এমথ্রি যন্ত্র কর্তৃক সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে। এমথ্রি হচ্ছে, একটি ইমেজিং স্পেকট্রোমিটার, যার হালকা তরঙ্গদৈর্ঘ্য পরিমাপের ক্ষমতা রয়েছে। এটি বিজ্ঞানীদের ‍উপকরণ গঠন সম্পর্কে জানিয়েছে। এমথ্রি বেশ সফল একটি যন্ত্র। ২০০৯ সালে চাঁদে পানি আবিষ্কারে বিজ্ঞানীদের সহায়তা করেছিল এমথ্রি।

প্রতিফলিত বৈশিষ্ট্য এবং আণবিক আলো শোষণের ওপর গভীর পর্যবেক্ষণ করে এমথ্রি নিশ্চিত ফলাফল দিয়েছে যে, চাঁদের মেরুতে জলীয় বরফ বিদ্যমান এবং চাঁদের উত্তর মেরুর তুলনায় দক্ষিণ মেরুতে জলীয় বরফের পরিমাণ বেশি, যেহেতু এই অঞ্চলটি বেশি অন্ধকারাচ্ছন্ন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আমেস রিসার্চ সেন্টার পরিচালিত নতুন এই গবেষণায় হাওয়াই এবং ব্রাউন ইউনিভার্সিটির বিজ্ঞানীরাও ছিলেন।

চাঁদের মেরু পৃষ্ঠে জলীয় বরফ শনাক্ত হওয়াটা বলা যায় ভবিষ্যতে চন্দ্রাভিযানের ক্ষেত্রে মূল্যবান সম্পদ হিসেবে বিবেচিত হবে। কেননা এসব জলীয় বরফের নিচে পানির সন্ধান এবং চাঁদে অবস্থানের ক্ষেত্রে তা কাজে লাগবে।

তথ্যসূত্র : সিনেট

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ