পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > চলমান হোটেল!

চলমান হোটেল!

ধরুন আপনি কক্সবাজার যাওয়ার পরিকল্পনা করছেন, তাহলে পরিকল্পনাটা কেমন হবে একটু মিলিয়ে নিন তো? প্রথমে বাস কিংবা প্লেনের বুকিং দেবেন তারপরে গিয়ে হোটেলে উঠবেন। কিন্তু প্রথমেই যদি হোটেলে উঠেন!

হ্যাঁ, এখন থেকে সেরকম হওয়ার সম্ভাবনা আছে। কেননা বাসকে যদি আস্তো এক হোটেলে রূপ দেয়া যায় তবে আর হোটেলের কি দরকার। মানুষ রাতে কক্সবাজার গিয়ে দিনে বিচ উপভোগ করে আবার রাতেই হোটেলে করে ফিরবে! হ্যাঁ, হোটেলে করে ফিরবে বাসে নয়।

আমেরিকার দুই ব্যবসায়ী এমন এক বাস উদ্ভাবন করেছেন যার ভেতর আরামে ঘুমানোর জন্য বেড রয়েছে অন্যান্য সুযোগ সুবিধা সহ যাতে আপনার মনে হয় এটা বাস নয়, হোটেল। ইন্টেরিয়র দিয়ে না হয় হোটেল বোঝানো গেল, কিন্তু বাসের ঝাঁকি তো ঠিকই মনে করিয়ে দেবে এটা ঠিকই বাস? না, সে বন্দোবস্তও করেছে দুই উদ্যোক্তা টম কুরিয়ার এবং গাইতানো ক্রুপি।

শুধু বিশ্বব্যাপীই নয়, বাংলাদেশেও স্লিপিং বাস আছে। যাতে করে অনেকটা শুয়ে শুয়েই গন্তব্যে যাওয়া যাওয়া যায়। ঢাউস আকৃতির বাসগুলো এখন কক্সবাজারের উদ্দেশ্যে যেতে দেখা যায়। কিন্তু সমস্যা ওই ভাঙা রাস্তার ঝাঁকি। এর কারণেই অনেকে শুয়ে থাকে ঠিকই কিন্তু ঘুমাতে পারে না।

তাই এই দুই সহ উদ্যোক্তা এবার নতুন এক প্রযুক্তি নিয়ে এসেছেন বাসের বিছানায়। যেটা অনেকটা স্প্রিং বেডের মতোই। এটা আপনাকে ঝাঁকি থেকে অনেকটাই মুক্তি দেবে। যদিও পুরোপুরি ঝাঁকিমুক্ত বেড করা সম্ভব নয় তবে এই বেড অনেকটা হোটেলের বেডে শুয়ে থাকার আরাম দেবে।

আমেরিকার এই দুই উদ্যোক্তার উদ্ভাবিত ‘চলমান হোটেল’ সানফ্রান্সিসকো থেকে সান্তা মনিকা পর্যন্ত যাতায়াত করবে। তাদের এই বাস হোটেল বা কেবিনের ভাড়াও তুলনামূলক কম, ৭৯ থেকে ১৩০ ডলারের ভেতর রাখা হবে। কিন্তু আপনি হয়তো এই ভাড়ায় প্লেনের ইকোনমি ক্লাসে গন্তব্যে যেতে পারবেন কিন্তু হোটেলের মজা কি পাবেন? তারা আশা করছেন এই প্রযুক্তি অচিরেই বাস কোম্পানিগুলোর কাছে পোঁছে যাবে। তখন আশা করা যায় বাংলাদেশেও ‘চলামান হোটেল’ পাওয়া যাবে।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ