পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ইউটিউবে নতুন সুবিধা

কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ইউটিউবে নতুন সুবিধা

গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে যুক্ত হলো আরো একটি নতুন ফিচার, যার মাধ্যমে এখন থেকে কম্পিউটার ব্যবহারকারীরা একটি ভিডিও দেখার সময় কেয়ারউইলে রিকমেন্ডেড অন্যান্য ভিডিওগুলোও ব্রাউজ করতে পারবে।

যদিও ‘মিনিপ্লেয়ার’ নামের এই অভিনব ফিচারটি এ বছরের শুরুতেই চালু করা হয়েছিল, তবে তখন তা শুধুমাত্র স্মার্টফোনের অ্যাপেই সীমাবদ্ধ ছিল। অবশেষে ইউটিউব এখন তা কম্পিউটার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। বিগত কয়েক মাস ধরে ইউটিউব ফিচারটির কম্পিউটার সংস্করণ চালু করার জন্য পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে আসছিল।

নতুন এই ফিচারটি মূলত ইউটিউবের একটি পিকচার-ইন-পিকচার মোড, যাতে ভিডিও দেখার সময় ভিউয়াররা স্ক্রিনের বাকি অংশটিতে স্ক্রোল করতে পারবে। আর এই স্ক্রোলিংয়ের সময় দেখতে থাকা ভিডিওটি স্ক্রিনের নিচের ডান কোণায় একটি ছোট বক্সাকার স্ক্রিনে প্রদর্শিত হতে থাকবে।

নতুন এই ফিচারটি উপভোগ করতে ডেডিকেটেড ‘মিনিপ্লেয়ার’ আইকনটিতে ক্লিক করতে হবে, যা ইতিমধ্যেই কম্পিউটার ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করে দেয়া হয়েছে। আইকনের ওপর ক্লিক করলে ভিডিওর শিরোনাম এবং পাবলিশারের নাম সহ ভিডিওটি স্ক্রিনের নিচের কোণায় চলে যাবে এবং পুনরায় ক্লিক করার আগ পর্যন্ত প্রদর্শিত হতে থাকবে।

সে সময় প্লেব্যাক ভিডিওগুলোও চলমান ভিডিওটির শীর্ষে দৃশ্যমান থাকবে এবং একই সঙ্গে নিচের দিকে থাকা অনুসন্ধান বারটি দৃশ্যমান থাকবে।

ইউটিউবের ‘মিনিপ্লেয়ার’ ফিচারটির ডেস্কটপ সংস্করণটি আসার কয়েক সপ্তাহ আগেই ইউটিউব তাদের অ্যান্ড্রয়েড অ্যাপটিতে ‘ডার্ক মোড’ নামে একটি নতুন ফিচার চালু করে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ