পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > এসে গেল রোবট কৃষক

এসে গেল রোবট কৃষক

ধীরে ধীরে সব রোবটের দখলে চলে যাবে। তার কিছু নমুনা এখনই দেখা যাচ্ছে।

আমেরিকাতে দিনমজুর পাওয়া খুব দুষ্কর। আর যাও পাওয়া যায় তাদের মজুরি অনেক বেশি। ফলে আমেরিকার মূল শহরের কাছাকাছি এলাকায় কৃষি কাজ করার মতো মানুষ পাওয়া যায়না। এসব এলাকায় দূর দূরান্ত থেকে সবজি আসে। এমনকি পাশের দেশ মেক্সিকো থেকেও সবজি আসে এখানে। ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা এসব এলাকা থেকে মেট্রোসিটিতে সবজি যায়। ফলে কখনো কখনো এক সপ্তাহ পুরোনো সবজিই খেতে হয়।

এ কারণে গুগল থেকে শুরু করে অনেকেই গ্রিন হাউস প্রজেক্ট করে সবজি উৎপাদনের প্রকল্প হাতে নিয়েছিল। কিন্তু সেই অর্থে কেউই সফল হয়নি। উৎপাদন খরচ বেশি হওয়ায় মুখ থুবড়ে পরেছে সেসব প্রকল্প।

এবার নতুন একটি স্টার্টআপ প্রতিষ্ঠান মাঠে এসেছে। ‘আয়রন অক্স’ নামের এই প্রতিষ্ঠান নামেই বুঝিয়ে দিচ্ছে তারা কারা? মানে লৌহ ষাঁড়! হ্যাঁ। যদিও তাদের তৈরি রোবটগুলো দেখতে কোনো কোণ থেকেই ষাঁড়ের ধারে কাছেও লাগেনা। বরং বীজতলার মতোই মনে হয়, তবুও কৃষি কাজে ষাঁড়ের বিকল্প রোবট ব্যবহারের জন্যই এমন নামকরণ হয়তো। সালাদ জাতীয় সবজি যেমন তুলসি পাতা, পালং শাক, ধনে পাতা, লেটুস পাতা ইত্যাদি উৎপাদন করে আয়রন অক্স। তারা শুধু জায়গা এবং দিনমজুর বাঁচায় না, একই সঙ্গে বজায় রাখে সবজির গুণ ও মান। এমনকি তাদের ভাষায়, রোবট কৃষকের মাধ্যমে সবচেয়ে মজাদার এবং বিশুদ্ধ সবজি উৎপাদন করে তারা।

ব্র্যান্ডন আলেকজেন্ডার, যিনি আয়রন অক্সের কর্ণধার, তিনি ৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করে দুই বছরের গবেষণায় গড়ে তুলেছেন এই প্রতিষ্ঠান। তিনি তার প্রকল্পে কৃত্রিম আলোর গ্রীন হাউসের বদলে সূর্যের ওপরই নির্ভর থেকেছেন। কেননা কৃত্রিম আলোর গ্রীন হাউস অনেক ব্যয়বহুল এবং শক্তির অপচয় করে।

রোবট কৃষকের নাম হচ্ছে ‘আঙ্গাস’। সে যেমন বীজ বপন করতে পারে, তেমনি পারে পাতা তুলতে গাছ থেকে। এক জায়গা থেকে অন্য জায়গায় বীজতলা সরাতে পারে। পারে এক বীজতলা থেকে অন্য বীজতলায় চারা রোপন করতে। আয়রন অক্স ৮০০০ স্কয়ার ফিটের ওয়ার হাউজ নিয়েছে সান ফ্র্যান্সিস্কো থেকে ২৫ মাইল দূরের সান কার্লোসে। আয়রন অক্সের ইচ্ছা আগামী ২ বছরের ভেতর তারা আমেরিকার মূল শহরগুলোয় তাদের কার্যক্রম সম্প্রসারণ করবে। এতে করে আমেরিকাবাসী পাবে টাটকা সবজির স্বাদ।

বর্তমানে কিছুটা ক্ষতি মেনে নিয়ে তারা সবজি বিক্রি করছে পরিচিতির জন্য। তাদের আশা পুরোদমে উৎপাদন শুরু হলে কয়েক বছরের ভেতর লাভের মুখ দেখবে রোবট কৃষকের প্রতিষ্ঠান আয়রন অক্স।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ