পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > পাঁচ মিনিটে দ্বিগুণ চার্জ দেওয়ার উপায়

পাঁচ মিনিটে দ্বিগুণ চার্জ দেওয়ার উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাইরে কোথাও যাবেন ঠিক এমন সময় খেয়াল করলেন যে, আপনার স্মার্টফোনটির চার্জ প্রায় শেষ। অথচ হাতে মাত্র কয়েক মিনিট সময় আছে। এখন উপায়। এত অল্প সময়ে চার্জ দিয়ে আর লাভ কি? তাই তো?

আপনার এমন ধারণা আসলে ঠিক নয়। পাচঁ মিনিটের চার্জও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। কেননা সহজ একটি কৌশল অবলম্বন করে পাঁচ মিনিটে যে পরিমাণ চার্জ হওয়ার কথা, তার দ্বিগুণ চার্জ দিতে পারবেন।

এজন্য যা করতে হবে তা হচ্ছে, ফোনটিকে এয়ারপ্লেন মোড চালু করে এরপর চার্জ দিতে হবে। এয়ারপ্লেন মোড আপনার ডিভাইসের ব্যাটারি লাইফ রক্ষায় সাহায্য করে। বিভিন্ন রেডিও তরঙ্গের কার্যক্রমে ফোনের অনেক শক্তির প্রয়োজন হয় যেমন ওয়াই-ফাইয়ের মাধ্যমে বিভিন্ন অ্যাপসের নোটিফিকেশন, ব্লুটুথ ডিভাইসগুলোর সঙ্গে যোগাযোগ, মোবাইল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা, লোকেশন চেক করা প্রভৃতি। এসব কাজ ফোনের ব্যাটারি শক্তি শেষ করে, এয়ারপ্লেন মোড সবকিছু নিস্ক্রিয় করে দেওয়ায় ফোনের ব্যাটারি শক্তি দারুন ভাবে সাশ্রয় হয়। যেহেতু এয়ারপ্লেন মোডে আপনার ফোন বেশি কাজে ব্যস্ত থাকে না তাই এই মোডে ফোন চার্জ হয় দ্রুত।

এছাড়া আপনার ফোনে যদি কভার লাগানো থাকে, তাহলে চার্জ দেওয়ার আগে ফোনের কভারটি খুলে ফেলুন। কভারের কারণে ফোন অতিরিক্ত গরম না হওয়ায় চার্জ হবে দ্রুত। আর অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দিন। অরিজিনাল চার্জারে চার্জ দ্রুত হয়।

এসব কৌশল অবলম্বণে আপনার ফোনের ব্যাটারি পাঁচ মিনিটে স্বাভাবিক চার্জের তুলনায় ‍দ্বিগুণ বেশি চার্জ হবে। অন্তত ৬ শতাংশ পর্যন্ত চার্জ হতে পারে। এই পরিমাণকে হয়তো খুব সামান্য মনে হতে পারে কিন্তু মনে রাখবেন, অনেক সময় এই সামান্য চার্জ আপনাকে জরুরি কোনো পরিস্থিতি উৎরে যেতে সহায়তা করতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ