পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > আইফোনকে টেক্কা দিতে হুয়াওয়ের চমক

আইফোনকে টেক্কা দিতে হুয়াওয়ের চমক

ফোন সংখ্যাতেও টেক্কা (অ্যাপলের ছিল তিনটি নতুন ফোন, হুয়াওয়ের চার)। টেক্কা স্ক্রিনেও…। সুতরাং বোঝাই যাচ্ছে আসল প্রতিপক্ষ কে? গত কোয়ার্টারেই আইফোন মানে অ্যাপলকে পেছনে ফেলে মোবাইল ফোন বিক্রিতে বিশ্বে ২য় স্থানে উঠে এসেছিল হুয়াওয়ে। এবার চাচ্ছে আইফোনের চমককেও পেছনে ফেলতে।

প্রতিযোগিতামূলক বাজারে কেউ কাউকে এক ইঞ্চি ছাড় দিতে নারাজ। তাই এবার হুয়াওয়ে তার অক্টোবর চমক দিল চমকপ্রদ তিন মেট ফোন দিয়ে। মেট ২০, মেট ২০ প্রো এবং মেট ২০ এক্স। সবাই চমকে গেছে যখন হুয়াওয়ে কাল ঘোষণা দিল তাদের মেট ২০ এক্সের স্ক্রিন সাইজ ৭.২ ইঞ্চি! সত্যি বলতে কি এই সাইজ আইপ্যাড মিনির চেয়েও বড়! প্যাডের চেয়েও ফোনের স্ক্রিন বড় কে কবে শুনেছে। আর ব্যাটারির স্থায়িত্ব, ফেস আইডি, উন্নত প্রসেসর, গ্লাস ফিনিসিং, পোরসে লেদার সংস্করণ, কি নেই?

হুয়াওয়ে যেন কাল চমকের পসরা সাজিয়ে বসেছিল। তিনটি ফোনই যে অ্যাপলের তিন ফোনকে টার্গেট করে বানানো হয়েছে বোঝাই যায়। মেট ২০ প্রো’র স্ক্রিন সাইজ ৬.৩৯ ইঞ্চি ( এটাই তিন ফোনের সবচেয়ে ছোট), মেট ২০’র স্ক্রিন সাইজ ৬.৫৩ ইঞ্চি আর সবচেয়ে চমকে দেয়া ফোন মেট ২০ এক্সের স্ক্রিন সাইজ ৭.২ ইঞ্চি। হুয়াওয়ে বলছে বড় স্ক্রিনের ফোনের উদ্দেশ্য গেমস। এটাকে দীর্ঘ সময় গেমস খেলার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। তাই এই ফোনে আলাদা ভাবে কুলিং সিস্টেম রাখা হয়েছে, যাতে অনেক সময় নিয়ে গেমস খেললেও ফোন গরম না হয়। এছাড়া পোরসে সংস্করণে পোরসে লেদার ডিজাইন করা হয়েছে যার নাম দেয়া হয়েছে হুয়াওয়ে মেট ২০ আরএস।

প্রসেসর হিসেবে তিন ফোনেই সবচেয়ে হালনাগাদ কিরিন ৯৮০ ব্যবহার করা হয়েছে। মেট ২০ কে করা হয়েছে আইফোনের এক্সআরের বিপরীতে। এটাতে এলসিডি স্ক্রিন, গ্লাস ব্যাক সহ উন্নত্মানের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। মেট ২০ প্রো সাইজে ছোট হলেও এতে ওএলইডি স্ক্রিন ব্যবহার করা হয়েছে। তিন ফোনের ক্যামেরাতেই ট্রিপল লেন্স ম্যাট্রিক্স ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হয়েছে যার লেন্স ১৬এমএম আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল। তাছাড়া ইমেজ রিকগনেশন এবং ছবি সম্পাদনার ওপরও জোর দেয়া হয়েছে এবারের ফোনগুলোতে। আর সুপার চার্জিং সিস্টেমে ৩০ মিনিটেই ৭০% চার্জ হয়ে যাবে। এছাড়া ক্যামেরার আরেকটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে ‘মুভি মুড’।

সব কিছু মিলিয়ে হুয়াওয়ে যে অ্যাপলকে ছেড়ে কথা বলছেনা, তার প্রমাণ গতকালের অনুষ্ঠানে দেখা গেছে। বাকিটা বোঝা যাবে কে কতটা বাজার নিজের দখলে নিতে পারে।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ