পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > মঙ্গলের মাটি থেকে তৈরি হবে রকেটের জ্বালানি

মঙ্গলের মাটি থেকে তৈরি হবে রকেটের জ্বালানি

মহাকাশ সংস্থা নাসা এমন এক ধরনের রোবট তৈরি করছে যা মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠে রকেটের জ্বালানি তৈরি করতে পারবে। এক্ষেত্রে মঙ্গলের মাটি খুঁড়ে মাটি থেকে পানি আলাদা করবে এই রোবট। এরপর সেটিকে মিথেন গ্যাসে রূপান্তর করবে। ভবিষ্যতে এই মিথেন গ্যাসই হবে রকেটের জ্বালানী।

মিথেন গ্যাসকে জ্বালানী হিসেবে ব্যবহার করলে তাতে জ্বালানী সহ কম ওজনের রকেট মহাকাশে পাঠাতে পারবে নাসা। বেশি ওজনের রকেট নিয়ে এতোদিন ধরে সমস্যায় আছেন বিজ্ঞানীরা। নাসা আগামী ২০৩০ সালের মধ্যে মঙ্গলগ্রহে মানুষ সহ মহাকাশযান পাঠানোর পরিকল্পনা গ্রহণ করেছে। তবে গ্রহটিতে মানুষ বসবাসের উপযোগী কি না, তা যাচাইয়ের লক্ষ্যে  মানুষ পাঠানোর আগে মঙ্গলগ্রহে বেশ কয়েকটি মানুষবিহীন মহাকাশযান পাঠানো হবে।

সেই ধারাবাহিকতায় মঙ্গলে যে রোবট পাঠানোর উদ্যোগ নিয়েছে নাসা, তার নাম ‘ডাস্ট টু থ্রাস্ট ফ্যাক্টরিজ’। সংস্থাটির সফটওয়্যার ইঞ্জিনিয়ার কার্ট লিউচ ও তার দল এই রোবট তৈরি করেছেন। রোবটটি বিশেষ এক পদ্ধতিতে মঙ্গল গ্রহের মাটি খুঁড়ে মাটি থেকে পানি আলাদা করবে। এরপর ইলেকট্রোলাইসিস প্রক্রিয়ায় পানির অক্সিজেন ও হাইড্রোজেন আলাদা করা হবে। এরপর হাউড্রোজেনের সঙ্গে মঙ্গলের বায়ুমণ্ডলে থাকা কার্বন মিশিয়ে তৈরি করা হবে মিথেন গ্যাস। আর এই মিথেন গ্যাসই ভবিষ্যতে রকেটের জ্বালানী হবে বলছেন বিশেষজ্ঞরা।

বর্তমানে রকেটের জ্বালানী হিসেবে তরল হাইড্রোজেন ব্যবহার করা হয়। তবে এর চেয়ে মিথেন উত্তম ও সে গ্যাস ছোট ট্যাংকের মধ্যেও সংরক্ষণ করা যায়। ২০৩০ সালের দিকে মানুষ সহ মহাকাশযান মঙ্গলের মাটিতে অবতরণের পর যখন আবার পৃথিবীতে ফিরে আসবে, তখন এই প্রক্রিয়ায়  জ্বালানী হিসেবে মিথেন গ্যাস তৈরি করেই ফিরবে বলছেন বিজ্ঞানীরা।

এদিকে, নাসার বেশ কিছু মহাকাশযান ‘স্পিরিট’ , ‘অপরচুনিটি’ ও ‘কিউরোসিটি’ এরই মাঝে মঙ্গলে গবেষণা চালিয়েছে। এবার ‘ইনসাইট’ নামের মহাকাশযান মঙ্গলে অবতরণ করতে চলেছে চলতি মাসেরই ২৬ তারিখে।

তথ্যসূত্র: ডেইলি মেইল

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ