পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ফেসবুকে থ্রিডি ছবি তৈরি ও শেয়ার করবেন যেভাবে

ফেসবুকে থ্রিডি ছবি তৈরি ও শেয়ার করবেন যেভাবে

ফেসবুক সম্প্রতি ‘থ্রিডি ফটোজ’ নামে নতুন একটি ফিচার চালু করেছে। নতুন এই ফিচারটির মাধ্যমে নিউজ ফিডে ত্রিমাত্রিক ছবি (থ্রিডি) যোগ করা যাবে। এর মাধ্যমে ভিআর মোডেও ত্রিমাত্রিক ছবি ধারণ করা যাবে।

তবে বর্তমানে এই থ্রিডি ছবি যুক্ত করার সুবিধা শুধুমাত্র আইফোনের জন্য চালু করেছে ফেসবুক। আর এক্ষেত্রে ডুয়াল লেন্সের আইফোন ব্যবহার করে থ্রিডি ছবি ধারণ করতে হবে এবং তারপর সেটি ফেসবুকে ‘থ্রিডি ফটোজ’ হিসেবে শেয়ার করতে হবে।

ফেসবুকে পোস্ট করা থ্রিডি ছবি ব্যবহারকারীরা স্ক্রোল করতে পারবেন। এছাড়াও এই থ্রিডি ছবিগুলো অকুলাস গো, অকুলাস ব্রাউজার এবং অথবা অকুলাস রিফট ফায়ারফক্স ব্যবহার করে ভিআর মোডেও দেখা যাবে।

‘থ্রিডি ফটোজ’ ফিচারটি ব্যবহার করে ফেসবুকে থ্রিডি ছবি পোস্ট করতে কিছু ধাপ অনুসরণ করতে হবে। তবে এজন্য অবশ্যই অ্যাপল আইফোন ৭ প্লাস, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইফোন ১০এস, আইফোন ১০এস ম্যাক্স অথবা আইফোন ১০আর ব্যবহার করতে হবে এবং পোট্রেট মোডে ছবি ধারণ করতে হবে।

ফেসবুকে থ্রিডি ছবি তৈরি এবং শেয়ার করবেন যেভাবে
* প্রথমে আপনার ক্যামেরাটি চালু করুন এবং ‘পোর্ট্রেট’ মোডে স্যুইচ করুন। এবার যে ছবিটি ‘থ্রিডি ফটোজ’ এ শেয়ার করতে চান তা আপনার ক্যামেরায় ধারণ করুন। আপনি চাইলে এক্ষেত্রে আপনার পূর্বের ধারণকৃত কোনো ছবিও ব্যবহার করতে পারেন।

* এখন, আপনার ফোনে ‘ফেসবুক’ অ্যাপটি চালু করুন।

* তারপর, ফেসবুকে নতুন পোস্ট তৈরি করা শুরু করুন।

* এ পর্যায়ে উপরের ডান কোণায় থাকা ‘তিন বিন্দু’ আইকনটির ওপর আলতো চাপুন।

* আইফোন এর পোর্ট্রেট ফোল্ডার খুলতে ‘থ্রিডি ফটোজ’ অপশনটি নির্বাচন করুন।

* আপনি যে ছবিটি থ্রিডি ছবি হিসেবে শেয়ার করতে চান তা নির্বাচন করুন।

* আপনি এই পোস্টে ছবির সঙ্গে যে ক্যাপশন এবং অন্যান্য বিবরণ যোগ করতে চান তা যোগ করুন।

* এবং সবশেষে ছবিটি পোস্ট করতে ‘শেয়ার নাউ’ বোতামে ক্লিক করুন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ