পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ‘কালো মানুষের প্রতি বৈষম্য’ পোস্টটি মুছে দিল ফেসবুক

‘কালো মানুষের প্রতি বৈষম্য’ পোস্টটি মুছে দিল ফেসবুক

সম্প্রতি ফেসবুকের এক প্রাক্তন কর্মকর্তা ‘কালো মানুষের প্রতি বৈষম্য’ বিষয়ক যে পোস্টটি ফেসবুকে দিয়েছিলেন তা সাময়িক সময়ের জন্য মুছে ফেলেছে বিশ্বের সর্ববৃহৎ এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ওই পোস্টে ফেসবুকের সাবেক স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার মার্ক লাকি অভিযোগ করেন, ফেসবুক তাদের কালো বর্ণের কর্মচারী, কর্মকর্তা এবং ব্যবহারকারীদের সঠিক সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে।

তার এই পোস্টে বলা হয়েছে, অনেক কালো বর্ণের ব্যবহারকারীই মনে করেন অন্য যেকোনো গোষ্ঠীর চেয়ে এই প্ল্যাটফর্মে করা তাদের পোস্টগুলোকে সরিয়ে ফেলার সম্ভাবনা অনেক বেশি থাকে।

তিনি আরো দাবি করেন, ফেসবুকে তার পোস্টটি যেন কেউ পড়তে বা শেয়ার করতে না পারে সেজন্য এ অপশনগুলো বন্ধ করে দিয়েছে। আর এর মাধ্যমেই কোম্পানিটিতে চলমান বৈষম্যের প্রমাণ করে মিলে।

তবে ফেসবুক অবশ্য জানিয়েছে তারা খুব শিগগির লাকির পোস্টটি পুনরুদ্ধার করবে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘মার্ক লাকির এই পোস্ট আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডগুলোকে লঙ্ঘন করেনি এবং এটি এখনো আমাদের সাইটে বিদ্যমান রয়েছে। আমরা শুধুমাত্র এটির প্রতিক্রিয়া কি হয় তা দেখার জন্য অপেক্ষা করছি।

ফেসবুক অবশ্য এর আগেও এ ধরনের অভিযোগের সম্মুখীন হয়েছিল। ২০১৬ সালে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শব্দটি উচ্চারণ করার মাধ্যমে কোম্পানিটির কর্মচারীদের ভৎর্সনা করেছিলেন। তুমুল সমালোচনার কারণে পরবর্তীতে তিনি শব্দটিকে ‘অল লাইভস ম্যাটার’ এ প্রতিস্থাপন করেন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ