পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ‘নভোচারীরা এতটা খারাপ না’

‘নভোচারীরা এতটা খারাপ না’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নভোচারীদের কেউ রাশিয়ান মহাকাশযানটিতে উদ্দেশ্যমূলকভাবে ছিদ্র করেছিল, এমন খবরে হৈচৈ সৃষ্টি হয়েছিল পুরো বিশ্বে।

তবে ছিদ্রটির আবিষ্কার রুশ নভোচারী সের্গেই প্রোকোপেভ ২৪ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ভেতরে থেকেই রাশিয়ান মহাকাশ যানে ছিদ্র করা হয়েছিল বলে যে খবর রটেছিল, সেই ছিদ্রের প্রকৃত কারণ অনুসন্ধানে তদন্ত করছে রাশিয়ান আইনপ্রয়োগকারী সংস্থা।

সের্গেই প্রোকোপেভ জানান, তদন্তকারীরা নমুনার অপেক্ষা ছিলেন। গত ১২ ডিসেম্বর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বাইরে এসে তিনি এবং তার সহকর্মী ওলেগ কোনোনেনকো ঘটনার নমুনা সংগ্রহ করেছেন।

সের্গেই প্রোকোপেভ এবং আরো দুজন নভোচারী ১৯৭ দিনের মহাকাশ মিশন শেষে গত সপ্তাহে পৃথিবীতে ফিরে এসেছেন।
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা রাশিয়ান সয়ুজ মহাকাশযানটিতে চলতি বছরের আগস্ট মাসের ৩০ তারিখে সূক্ষ একটি ছিদ্র ধরা পড়ে। ছিদ্রটির কারণে মহাকাশ যানের অভ্যন্তরের চাপ সামান্য কমে গেলে তৎক্ষণাৎ অনুসন্ধানে সয়ুজে ছিদ্র খুঁজে পান রাশিয়ান নভোচারীরা এবং দ্রুত ছিদ্রটি মেরামত করা হয়।

রহস্যময় ছিদ্রটি কিভাবে সৃষ্টি হয়েছিল তা নিয়ে শুরু হয় হৈচৈ। প্রথমে ধারণা করা হয়েছিল মহাকাশে ভাসমান ক্ষুদ্র কোনো কিছু কিংবা মহাকাশের কোনো অরবিটাল বর্জ্যের আঘাতে ছিদ্রটি তৈরি হয়ে থাকতে পারে। কিংবা মহাকাশ যানটি তৈরির সময়ই সেখানে ছিদ্র ছিল।

কিন্তু সেপ্টেম্বর মাসে রুশ মহাকাশ সংস্থার প্রধান দিমিত্রি রগোজিন দাবি করেছিলেন, সূক্ষ ছিদ্রটি বাইরের কোনো বস্তুর আঘাতেও সৃষ্টি হতে পারে আবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ভেতর থেকেও উদ্দেশ্যমূলকভাবে ছিদ্র করা হয়ে থাকতে পারে। কেননা রুশ যে কোম্পানি এই সয়ুজ মহাকাশ যানটি তৈরি করেছে এই ঘটনা তাদের জন্যে একটি সম্মানহানির ব্যাপার।

দিমিত্রি রগোজিনের এ বক্তব্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে কিছুটা বিবাদ সৃষ্টি করে। কারণ সেময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৬ জন নভোচারী অবস্থান করছিলেন। তাদের মধ্যে তিনজন আমেরিকান, দুজন রুশ এবং একজন জার্মান।

সয়ুজ মহাকাশযানের বাইরে এসে নমুনা সংগ্রহ করছেন নভোচারীরা

পরবর্তীতে অবশ্য দিমিত্রি রগোজিন তার বক্তব্যকে অতিরঞ্জিত করে প্রকাশ করা হয়েছে বলে সংবাদমাধ্যমগুলোকে দোষারোপ করেন।

নভোচারীদের মাধ্যমে মহাকাশযান ছিদ্র করার ধারণার বিষয়টি নিয়ে অবাক হয়ে সের্গেই প্রোকোপেভ বলেন, ‘আপনি নভোচারীদের এতটা খারাপ ভাবতে পারেন না।’

ছিদ্রটি সয়ুজ মহাকাশযানের এমন একটি অংশে ছিল, যে অংশটি নভোচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনার সময় ব্যবহার করা হয় না। তাই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থার নভোচারী সের্গেই প্রোকোপেভ, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নভোচারী সেরেনা অ্যানন চ্যান্সেলর এবং ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার নভোচারী আলেকজান্ডার গারস্টকে নিয়ে রাশিয়ান সয়ুজ মহাকাশযানটিতে গত সপ্তাহে নিরাপদেই পৃথিবীতে ফিরে এসেছে।

তথ্যসূত্র : নিউ ইয়র্ক টাইমস

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ