পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > অ্যান্টার্কটিকার অনাবিষ্কৃত হ্রদে জীবনের সন্ধানে গবেষণা

অ্যান্টার্কটিকার অনাবিষ্কৃত হ্রদে জীবনের সন্ধানে গবেষণা

একদল বিজ্ঞানী ও গবেষক অ্যান্টার্কটিকা মহাদেশে বরফের ৩,৫০০ ফুট নিচে ঢেকে থাকা একটি বিশাল হ্রদে প্রথমবারের মতো গবেষণা চালাচ্ছেন। ‘লেক মারসার’ নামের বরফ ঢাকা ওই হ্রদে জীবনের কোনো অস্তিত্ব পাওয়া যায় কি না, তা নিয়ে গবেষণা চালাবেন বিজ্ঞানীরা।

বিশাল ওই হ্রদটি ৬২ বর্গমাইল দীর্ঘ, যা আমেরিকার ম্যানহাটনের দ্বিগুণ। এক দশক আগে লেকটি সম্পর্কে স্যাটেলাইট ইমেজের মাধ্যমে জানা গেলেও তা এতোদিন অনেকটা অনাবিষ্কৃতই ছিল। অ্যান্টার্কটিকায় থাকা প্রায় ৪০০টি লেকের একটি এই লেক। সেখানে জীবনের অস্তিত্ব খুঁজে পেলে, মঙ্গল গ্রহের বরফ চাপা ভূপৃষ্ঠে বা বৃহস্পতি ও শনি গ্রহের বরফ ঢাকা উপগ্রহেও জীবনের অস্তিত্ব থাকার সম্ভাবনা থাকবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

গেল বছরের শেষ দিকে কয়েক দিন সময় নিয়ে বিশেষ যন্ত্রের মাধ্যমে বরফ খনন করেন গবেষকরা। ২৩ ডিসেম্বর খননের কাজ শুরু করে ২৬ ডিসেম্বর শেষ হয়। বিজ্ঞানী, গবেষক, খননকারী সহ ৪৫ জন ছিলেন ওই দলে।

বরফ খননের পর একটি গর্তের মধ্য দিয়ে বিশেষ একটি ভাসমান যান পাঠানো হবে গভীরে, যা পরিচালিত হবে রিমোটের মাধ্যমে। পানির গভীরে চলতে পারা ওই বিশেষ যানটি লেকের গভীরের বিশদ ফুটেজ ধারণ করবে ও পর্যবেক্ষণ করবে। বিজ্ঞানীরা বলছেন বরফ পানির গভীর অন্ধকারে কোনো প্রাণী থাকলে ওই বিশেষ যানটিতে থাকা তিনটি ভিডিও ক্যামেরা তার ফুটেজ ধারণ করবে।

এই গবেষণা প্রজেক্টের প্রধান, মন্টানা স্টেট ইউনিভার্সিটির ইকোলজিস্ট জন প্রিসকু বলেছেন, কেউ জানে না সেই গভীর লেকের অভ্যন্তরে কী আছে। আর এই বিষয়টিই গবেষকদের মনে রোমাঞ্চ তৈরি করছে। এই লেকের গভীরতা, তার অভ্যন্তরীণ তাপমাত্রা, পানির স্বচ্ছতা এসবও পর্যবেক্ষণ করা হবে। এর আগে ২০১৩ সালে এই লেক মারসার পার্শ্ববর্তী ছোট হ্রদ-লেক ইউলানসে গবেষণা চালিয়ে মাইক্রোব অর্থাৎ ছোট্ট জীব কণার অস্তিত্ব খুঁজে পান গবেষকরা।

তথ্যসূত্র: ডেইলি মেইল

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ