পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > বিশ্বে প্রথমবারের মতো ‘জীবন্ত ওষুধ’!

বিশ্বে প্রথমবারের মতো ‘জীবন্ত ওষুধ’!

বিশ্বে প্রথমবারের মতো জীবন্ত ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা। যুগান্তকারী এই জেনেটিক্যালি মডিফায়েড ব্যাকটেরিয়া শরীর থেকে টক্সিন বের করে দিয়ে লিভার ও পাকস্থলীর রোগ সারাবে।

আমেরিকান একদল গবেষক বিশেষ এই ব্যাকটেরিয়া উদ্ভাবন করেছেন। আমাদের শরীরে সব সময় যেসব টক্সিন বা ক্ষতিকর উপাদান ঢুকে পড়ছে, অন্ত্র থেকে সেসব উপাদান বাইরে বের করে লিভার ও পাকস্থলীর রোগ সারাতে নতুন উদ্যোগ নিয়েছেন বিজ্ঞানীরা। এক্ষেত্রে বিশ্বের প্রথম ‘জীবন্ত ওষুধ’ জেনেটিক্যালি মডিফাই করা ব্যাকটেরিয়া ব্যবহার করা হবে।

গবেষকরা নতুন এই ব্যাকটেরিয়ার মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত অ্যামোনিয়া দূর করার যুগান্তকারী উপায় উদ্ভাবন করেছেন। শরীরে অতিরিক্ত অ্যামোনিয়া থাকলে তা লিভার ড্যামেজ সহ বিরল সব জেনেটিক ডিজঅর্ডার তৈরি করতে পারে। আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অঙ্গ সংগঠন সিলোজিক নতুন এই ব্যাকটেরিয়া ‘এসওয়াইএনবি১০২০’ উদ্ভাবন করেছে।

ইঁদুরের ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, নতুন এই ব্যাকটেরিয়া তাদের শরীর থেকে অতিরিক্ত অ্যামোনিয়া দূর করতে সক্ষম। এছাড়া সুস্থ মানুষদের ওপর ছোট একটি গবেষণায় দেখা গেছে, ব্যাকটেরিয়াটি ঠিক মতো কাজ করেছে এবং এই ‘জীবন্ত ওষুধ’ গ্রহণ করা নিরাপদ।

সিলোজিকের চিফ সায়েন্টিফিক অফিসার পল মিলার বলেন, ‘এই গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে, ব্যাকটেরিয়াকে বিশেষ কাজে ব্যবহার করা সম্ভব এবং তা মানবদেহে গিয়ে কাঙ্ক্ষিত উপায়ে কাজ করতে পারে।’ জীবন্ত এই ওষুধ মুখে গিলেই খেতে হয়। ‘এসওয়াইএনবি১০২০’ নামের এই ওষুধ মানবদেহের বৃহৎ অন্ত্রে কম অক্সিজেনে টিকে থাকতে পারে। সেখানে অ্যামোনিয়াকে আরজিনাইন নামের অ্যামাইনো এসিডে পরিণত করবে এই ওষুধ।

সিলোজিক কর্তৃপক্ষ বলছে, চলমান গবেষণায় তারা বেশ উৎসাহী হয়ে উঠেছে। শিগগিরই বিশ্বের প্রথম এই ‘জীবন্ত ওষুধ’ বাজারে নিয়ে আসতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

তথ্যসূত্র: ডেইলি মেইল

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ