পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > প্লাস্টিক বর্জন করল স্যামসাং

প্লাস্টিক বর্জন করল স্যামসাং

প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সবারই জানা আছে। কিন্তু প্লাস্টিকের ব্যবহার কমানোর কোনো উদ্যোগ কারো ভেতরই তেমন দেখা যায়না। আমাদের দেশেও প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ হলেও হাট-বাজার এমনকি শপিং মলেও দেদারে চলছে প্লাস্টিক।

অথচ প্লাস্টিকের বর্জ্যে যে শুধু পরিবেশই বিপর্যয় হচ্ছে তা না, হুমকির মুখে পরছে পশুপাখি এবং মাছের জীবনও। কিছুদিন আগে একটি তিমির পেটে পাওয়া গেছে কয়েক কেজি প্লাস্টিক! তাই প্লাস্টিকের ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণ দরকার।

সুখের বিষয় হলো কিছু কিছু বড় প্রতিষ্ঠান প্লাস্টিকের ব্যবহার কমিয়ে দিচ্ছে। তার মধ্যে অন্যতম স্যামসাং। স্যামসাং এর আগেও ফোন বিক্রির বক্সে ফোন হোল্ডার হিসেবে কাগজের মণ্ডের বাক্স ব্যবহার করেছিল। এবার তারা ফোন মোড়কের জন্য প্লাস্টিকের বদলে বায়ো-প্লাস্টিক ব্যবহার করছে যা পুনরায় ব্যবহার যোগ্য।

সবচেয়ে বড় কথা স্যামসাং তাদের চার্জারেও এনেছে পরিবর্তন, তাও শুধু প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য! স্যামসাং এর চার্জার সাধারণত চকচকে হয়। আর সেই চকচকে ভাব ধরে রাখার জন্য সেটাকে মুড়ে রাখতে হতো প্লাস্টিকে। যেন এর চাকচিক্য নষ্ট না হয়। এখন থেকে ম্যাট বা চাকচিক্যহীন চার্জার ব্যবহার করবে স্যামসাং, যাতে এর চাকচিক্য ধরে রাখতে প্লাস্টিকের দরকার না হয়। স্যামসাং শুধু মোবাইল নয় তাদের অন্যান্য হোম অ্যাপ্লায়েন্সেও বায়ো প্লাস্টিক বা পরিবেশবান্ধব প্লাস্টিক ব্যবহার করবে। এজন্য তারা নতুন ধরনের উপাদান যেমন, আখের ছোবড়া, শস্যের বর্জ্য কিংবা উদ্ভিদ ফ্যাট দ্বারা তৈরি কাগজে মোড়কীকরণ করবে।

তবে শুধু স্যামসাংই নয়, অ্যাপলও চাচ্ছে তাদের পণ্যে প্লাস্টিকের ব্যবহার কমাতে। সবাই এখন পরিবেশবান্ধব কাগজ বা প্লাস্টিক ব্যবহারে সচেতন। এখন সচেতন হওয়ার পালা সাধারণ মানুষের। কারণ প্রাতিষ্ঠানিক ব্যবহারের চেয়ে গণহারে প্লাস্টিকের ব্যবহার অনেক। তাই পরিবেশ বাঁচাতে সবাইকে সচেতন ভাবে প্লাস্টিক বর্জন করতে হবে।

x

Check Also

ভিডিও কলে আপনার সৌন্দর্য বাড়াবে যে অ্যাপ

ছবি এডিট করে বা মেকআপ করে দেয় এমন অ্যাপের অভাব নেই। ভিডিও এডিট করা যায়, অভাব নেই এমন অ্যাপেরও। <div class=”fb-quote fb_iframe_widget”></div> কিন্তু সরাসরি ভিডিও কলে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার মতো অ্যাপ খুব একটা পাওয়া ...

বড় পর্দার তিন ক্যামেরার নতুন স্মার্টফোন ছাড়ছে ওয়ালটন

তিন ক্যামেরার নতুন স্মার্টফোন বাজারে ছাড়ছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। বড় পর্দার ফোনটির মডেল ‘প্রিমো এনফোর’। করোনাভাইরাস দুযোর্গের মধ্যে ঘরে বসেই মানুষ যাতে নতুন ফোনটি হাতে পান, সেজন্য অনলাইনে নেয়া হবে প্রি-অর্ডার। প্রি-অর্ডারে থাকবে ...

ভুল নম্বরে বিকাশ করলে কী করবেন?

জীবন সহজ, স্বাচ্ছন্দ্যময় করে তুলতে মোবাইল ব্যাংকিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যদিও এর বিড়ম্বনা কম নয়। অনেকে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন। আবার অনেক সময় ভুল ডিজিট চাপার কারণে টাকা চলে যাচ্ছে অন্যের অ্যাকাউন্টে। ...

শিরোনামঃ