পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > হ্যাকারদের কবলে ৪১ মিলিয়ন ডলার মূল্যের বিটকয়েন

হ্যাকারদের কবলে ৪১ মিলিয়ন ডলার মূল্যের বিটকয়েন

৪১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বিটকয়েন চুরি করে নিয়ে গেছে হ্যাকাররা। বুধবার বিশ্বের সর্ববৃহৎ ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ বিনেন্স থেকেই এই চুরির ঘটনাটি ঘটেছে। বিশ্বের ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলোর মধ্যে ঘটা এটিই এযাবৎকালের সর্ববৃহৎ চুরির ঘটনা।

কোম্পানিটির নির্বাহী কর্মকর্তা জাও চ্যাংপেন তাদের ওয়েবসাইটে এক পোস্টে জানান, হ্যাকাররা ইতিমধ্যেই ৭০০০ বিটকয়েন নিজেদের অ্যাকাউন্টে স্থানান্তর করে নিয়েছে। এরা হ্যাকিং এর বিভিন্ন ধরনের কৌশল ব্যবহার করে এই বিটকয়েনগুলো নিজেদের কব্জায় নিয়েছে।

এ কাজে হ্যাকাররা ফিশিং, ভাইরাস সহ হ্যাকিংয়ের অন্যান্য মাধ্যমের সাহায্য নিয়েছে।

তবে মি. চ্যাংপেন দাবি করেছেন যে, এই হ্যাকিং এর ঘটনার জন্য তাদের গ্রাহকদের তহবিল ক্ষতিগ্রস্ত হবে না। কারণ কোম্পানিটি তাদের সুরক্ষিত তহবিল থেকে ব্যবহারকারীদের ক্ষতি পুষিয়ে দিবেন।

এছাড়াও কোম্পানিটি ইতিমধ্যেই হ্যাকিংয়ের সঙ্গে সম্পর্কিত সমস্ত আইপি ঠিকানা থেকে কয়েনবেস সহ অন্যান্য ক্রিপ্টো এক্সচেঞ্জ এর লেনদেন বন্ধ করে দিয়েছে।

হ্যাকিং এর খবরটি ছড়িয়ে পড়াতে বিটকয়েনের ট্রেডিংয়েও তার প্রভাব পড়ে। এশিয়ান ট্রেডিংয়ের বিটকয়েনের মূল্য ৪.২ শতাংশ পর্যন্ত কমে যায়। তবে পরবর্তীতে সেটি আবার আগের মূল্যে ফিরে যায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা সংস্থা সিপথার থ্রেসের গবেষণায় দেখা গেছে, গত বছরও বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এবং পোর্টালের মতো অবকাঠামো পরিষেবাগুলো থেকে ৯৫০ মিলিয়ন ডলার মূল্যের বিটকয়েন চুরি হয়েছিল, যা এর আগের বছরের তুলনায় প্রায় ২৬০ শতাংশ বেশি।

বিনেন্সের ওয়েবসাইটে দেয়া মি. চ্যাংপেনের পোস্টে বলা হয়েছে, কোম্পানিটি পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত তাদের এক্সচেঞ্জ থেকে সমস্ত আমানত জমা দান এবং উত্তোলন স্থগিত রাখবে। কোম্পানিটি বিষয়টি নিয়ে একটি পুঙ্খানুপুঙ্খ নিরাপত্তা পর্যালোচনা পরিচালনা করবে, যা করতে আনুমানিক এক সপ্তাহ সময় লাগতে পারে।

তথ্যসূত্র : রয়টার্স

x

Check Also

আইফোনের ব্যাটারি লাইফ নিয়ে প্রতারণা!

আইফোনের বিভিন্ন মডেলের গায়ে ব্যাটারি লাইফ সংক্রান্ত যে তথ্য অ্যাপল উল্লেখ করছে তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। আইফোনের বিভিন্ন মডেলে অ্যাপল যে ব্যাটারি লাইফ লিখে রেখেছে, প্রকৃত পক্ষে সে সমস্ত মডেলের ব্যাটারি লাইফ তার চেয়ে ...

যে কারণে গাড়িতে মোবাইল চার্জ দেবেন না

দীর্ঘ ভ্রমণে বের হয়েছেন। খেয়াল করলেন যে, ফোনের চার্জ শেষ অথবা ফোন এখনই বন্ধ হয়ে যাবে এমন অবস্থা। আপনি করলেন কি চার্জের জন্য গাড়ির ইএসবি পোর্টে ফোনকে সংযুক্ত করে দিলেন। ঘর থেকে অফিসে আসা-যাওয়া অথবা ...

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন। গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট ...

শিরোনামঃ