পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন।

গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট মালিকানাধীন এই কোম্পানিটি। গুগল জানায়, এই নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি, ওয়েব ব্রাউজিং হিস্ট্রি এবং অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত সকল ডাটা মুছে ফেলতে পারবে। আগামী সপ্তাহে এই ফিচারটি ব্যবহারকারীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

গুগলের এই নতুন অটো-ডিলিট ফিচারটি ব্যবহারকারীরা তাদের অ্যাক্টিভিটি ডাটা কত সময়ের জন্য সংরক্ষণ করে রাখতে চান: তিন মাস না ১৮ মাস- তা নির্ধারণ করে দেয়ার সুযোগ দেবে। আর সেই নির্ধারিত সময়ের পর ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডাটাগুলো স্বয়ংক্রিয়ভাবেই মুছে যাবে।

গুগল ইতিমধ্যে ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি, ওয়েব অ্যাক্টিভিটি, অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত ডাটা পুরোপুরি বা আংশিক মুছে ফেলার জন্য টুলস সরবরাহ করেছে। তবে এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে না। ডাটাগুলোকে ম্যানুয়ালি মুছে ফেলতে হয়।

ফেসবুকও গত বছর ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের অনুরুপ একটি ফিচার চালু করার ঘোষণা দেয়, যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের কুকিজ এবং হিস্ট্রি ম্যানুয়ালি মুছে ফেলতে পারবে। তবে এখনও পর্যন্ত সেই ফিচারটি চালু করতে পারেনি ফেসবুক। সাম্প্রতিক একটি সংবাদ সম্মেলনে কোম্পানিটির নির্বাহী গাই রোজেন জানান, এ বছরের শেষ নাগাদ তারা এই ফিচারটি চালু করতে পারবে বলে প্রত্যাশা করছে।

তথ্যসূত্র : সিএনএন

x

Check Also

ভিডিও কলে আপনার সৌন্দর্য বাড়াবে যে অ্যাপ

ছবি এডিট করে বা মেকআপ করে দেয় এমন অ্যাপের অভাব নেই। ভিডিও এডিট করা যায়, অভাব নেই এমন অ্যাপেরও। <div class=”fb-quote fb_iframe_widget”></div> কিন্তু সরাসরি ভিডিও কলে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার মতো অ্যাপ খুব একটা পাওয়া ...

বড় পর্দার তিন ক্যামেরার নতুন স্মার্টফোন ছাড়ছে ওয়ালটন

তিন ক্যামেরার নতুন স্মার্টফোন বাজারে ছাড়ছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। বড় পর্দার ফোনটির মডেল ‘প্রিমো এনফোর’। করোনাভাইরাস দুযোর্গের মধ্যে ঘরে বসেই মানুষ যাতে নতুন ফোনটি হাতে পান, সেজন্য অনলাইনে নেয়া হবে প্রি-অর্ডার। প্রি-অর্ডারে থাকবে ...

ভুল নম্বরে বিকাশ করলে কী করবেন?

জীবন সহজ, স্বাচ্ছন্দ্যময় করে তুলতে মোবাইল ব্যাংকিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যদিও এর বিড়ম্বনা কম নয়। অনেকে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন। আবার অনেক সময় ভুল ডিজিট চাপার কারণে টাকা চলে যাচ্ছে অন্যের অ্যাকাউন্টে। ...

শিরোনামঃ