পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন।

গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট মালিকানাধীন এই কোম্পানিটি। গুগল জানায়, এই নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি, ওয়েব ব্রাউজিং হিস্ট্রি এবং অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত সকল ডাটা মুছে ফেলতে পারবে। আগামী সপ্তাহে এই ফিচারটি ব্যবহারকারীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

গুগলের এই নতুন অটো-ডিলিট ফিচারটি ব্যবহারকারীরা তাদের অ্যাক্টিভিটি ডাটা কত সময়ের জন্য সংরক্ষণ করে রাখতে চান: তিন মাস না ১৮ মাস- তা নির্ধারণ করে দেয়ার সুযোগ দেবে। আর সেই নির্ধারিত সময়ের পর ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডাটাগুলো স্বয়ংক্রিয়ভাবেই মুছে যাবে।

গুগল ইতিমধ্যে ব্যবহারকারীদের লোকেশন হিস্ট্রি, ওয়েব অ্যাক্টিভিটি, অ্যাপ অ্যাক্টিভিটি সংক্রান্ত ডাটা পুরোপুরি বা আংশিক মুছে ফেলার জন্য টুলস সরবরাহ করেছে। তবে এই ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে না। ডাটাগুলোকে ম্যানুয়ালি মুছে ফেলতে হয়।

ফেসবুকও গত বছর ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের অনুরুপ একটি ফিচার চালু করার ঘোষণা দেয়, যার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের কুকিজ এবং হিস্ট্রি ম্যানুয়ালি মুছে ফেলতে পারবে। তবে এখনও পর্যন্ত সেই ফিচারটি চালু করতে পারেনি ফেসবুক। সাম্প্রতিক একটি সংবাদ সম্মেলনে কোম্পানিটির নির্বাহী গাই রোজেন জানান, এ বছরের শেষ নাগাদ তারা এই ফিচারটি চালু করতে পারবে বলে প্রত্যাশা করছে।

তথ্যসূত্র : সিএনএন

x

Check Also

আইফোনের ব্যাটারি লাইফ নিয়ে প্রতারণা!

আইফোনের বিভিন্ন মডেলের গায়ে ব্যাটারি লাইফ সংক্রান্ত যে তথ্য অ্যাপল উল্লেখ করছে তা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। আইফোনের বিভিন্ন মডেলে অ্যাপল যে ব্যাটারি লাইফ লিখে রেখেছে, প্রকৃত পক্ষে সে সমস্ত মডেলের ব্যাটারি লাইফ তার চেয়ে ...

যে কারণে গাড়িতে মোবাইল চার্জ দেবেন না

দীর্ঘ ভ্রমণে বের হয়েছেন। খেয়াল করলেন যে, ফোনের চার্জ শেষ অথবা ফোন এখনই বন্ধ হয়ে যাবে এমন অবস্থা। আপনি করলেন কি চার্জের জন্য গাড়ির ইএসবি পোর্টে ফোনকে সংযুক্ত করে দিলেন। ঘর থেকে অফিসে আসা-যাওয়া অথবা ...

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন। গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট ...

শিরোনামঃ