পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘এআরকে’

হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘এআরকে’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : এ বছরই হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) চালু করার বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে প্রযুক্তি প্রতিষ্ঠানটি তাদের অপারেটিং সিস্টেম (ওএস) এর স্থানীয় এবং আন্তর্জাতিক দুটি ভার্সন থাকবে বলেও নিশ্চিত করেছে।

চলতি বছরের মার্চে হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস ডিভিসনের সিইও ইউ চেংডং একেএ রিচার্ড ইউ বলেন, ‘হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে সেজন্য হুয়াওয়ে তার স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে।’ সেসময় থেকেই মূলত এ কার্যক্রম শুরু হয়েছে।

সম্প্রতি, হুয়াওয়ে চায়নার ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি এডমিনিস্ট্রেশন থেকে ‘হুয়াওয়ে হংমেং’ নামে ট্রেডমার্ক নিবন্ধন করেছে, যার অবেদনপত্র জমা দেওয়া হয়েছিল ২০১৮ সালের ২৪ আগস্ট। এর আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে চলতি বছরের ১৪ মে। এই নিবন্ধনের মেয়াদ থাকবে ১৪ মে, ২০১৯ থেকে ১৩ মে, ২০২৯ পর্যন্ত। অপারেটিং সিস্টেম প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং সফট্ওয়্যারসহ আবেদনপত্রটি বিভিন্ন ক্যাটাগরিতে নিবন্ধন করা হয়েছে। এ সব ক্যাটাগরিই নিশ্চিত করে, হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমের নাম ‘হংমেং’।

এছাড়াও এসব ক্যাটাগরিতে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসও রয়েছে। যা থেকে এটি স্পষ্ট যে, প্রতিষ্ঠানটি নিজস্ব অপারেটিং সিস্টেম তাদের সকল ডিভাইসের ইকোসিস্টেমের জন্যই তৈরি করেছে, এ সম্পর্কে আমরা আগেও জানতে পেরেছি।

এখন চাইনিজ প্রতিষ্ঠানটি গত ২৪ মে ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (ইইউআইপিও) নতুন নাম ‘হুয়াওয়ে এআরকে ওএস’ ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। এ থেকে মনে হচ্ছে ‘হংমেং ওএস’ এর আর্ন্তজাতিক নাম হবে ‘হুয়াওয়ে এআরকে ওএস।’ আগেই উল্লেখ করা হয়েছে যে, প্রতিষ্ঠানটি তাদের অপারেটিং সিস্টেমের দুটি ভার্সন নিয়ে আসবে। ‘হুয়াওয়ে এআরকে ওএস’ই সম্ভবত চীন বাদে বৈশ্বিকভাবে হুয়াওয়ের সকল ডিভাইসের জন্য অপারেটিং সিস্টেম হতে যাচ্ছে। এই ট্রেডমার্ক আবেদনটিরও আগেরটির মতো একই ধরনের ক্যাটাগরির তথ্য রয়েছে।

x

Check Also

স্যামসাং গ্যালাক্সি এ সেভেন্টির প্রি-বুকিং শুরু

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের বাজারে গ্যালাক্সি এ সিরিজের প্রসার ঘটাতে শক্তিশালী নতুন গ্যালাক্সি এ সেভেন্টির প্রি-বুকিং চালু করেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ। ১৪ মে থেকে ১৬ মে, ২০১৯ পর্যন্ত ই-কমার্স সাইট পিকাবু ডটকম (www.pickaboo.com) থেকে ডিভাইসটি ...

লোকেশন হিস্ট্রি ‘স্বয়ংক্রিয় ডিলিট’ সুবিধা দেবে গুগল

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিতে নতুন এক ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের লোকেশন হিস্ট্রি অটো-ডিলিট অর্থাৎ স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলতে পারবেন। গতকাল বুধবার এক অফিসিয়াল ব্লগ পোস্টে এ ঘোষণা দেন অ্যালফাবেট ...

ফেসবুক থেকে ফোনের কন্টাক্ট লিস্ট মুছবেন যেভাবে

আমরা প্রায়শই জ্ঞাত বা অজ্ঞাতসারে আমাদের স্মার্টফোনের কন্টাক্ট লিস্টটি ফেসবুকে আপলোড করে ফেলি। কিন্তু সাম্প্রতিক সময়ে ফেসবুকে যে হারে ব্যবহারকারীদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা ঘটছে, তাতে যেকোনো সময় ফেসবুকে আপলোড হওয়া এই সমস্ত কন্টাক্ট লিস্ট বেহাত ...

শিরোনামঃ