পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ব্যান্ডউইথ নিষেধাজ্ঞা প্রত্যাহার

ব্যান্ডউইথ নিষেধাজ্ঞা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক : ব্যান্ডউইথ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গ্রাহক সমস্যার কথা বিবেচনায় নিয়ে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) দেয়া এ নিষেধাজ্ঞা যত দ্রুত সম্ভব তুলে নেয়া হবে।

বুধবার বিটিআরসিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিটিআরসির চেয়ারম্যার জহুরুল হক।

তিনি বলেন, এ বিষয়ে আমাদের একাধিক বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা আমাদের পরামর্শ দিয়ে জানিয়েছেন, এর ফলে মাঝে মাঝে সমস্যা হয়। তাই আমরা এ নিষেধাজ্ঞা তুলে নিলাম। তবে আইন অনুযায়ী গ্রামীণফোন ও রবি থেকে পাওনা বকেয়া আদায় করা হবে।

তিনি বলেন, আমরা উপায় না পেয়ে এ সিদ্ধান্ত নিয়েছিলাম। তাদেরকে বকেয়া টাকা পরিশোধে অনেক অনুরোধ করা হয়েছে। কিন্তু তারা সেটিকে সেভাবে আমলে নেয়নি। এটি আমাদের রাষ্ট্রীয় চাহিদা। জনগণের টাকা। এটি বিটিআরসির মাপ করার কোনো সুযোগ নেই।

পাওনা টাকা পরিশোধ না করায় সম্প্রতি গ্রামীণফোনের ৩০ শতাংশ ও রবির ১৫ শতাংশ ব্যান্ডউইথ কমিয়ে দিতে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের নির্দেশ দেয় বিটিআরসি। এতে মোবাইল ফোন গ্রাহকদের ইন্টারনেট সেবা বিঘ্নিত হয়।

নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী, গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা রয়েছে সরকারের। অন্যদিকে রবিকে পরিশোধ করতে হবে ৮৬৭ কোটি ২৪ লাখ টাকা। গ্রামীণফোনের বকেয়ার মধ্যে ৮ হাজার ৪৯৪ কোটি ১ লাখ টাকা পাবে বিটিআরসি ও ৪ হাজার ৮৫ কোটি ৯৪ লাখ টাকা পাবে এনবিআর।

x

Check Also

হুয়াওয়ের হংমেং ওএস আসছে এ সপ্তাহেই

মো. রায়হান কবির : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে বিরাট বিপাকে আছে হুয়াওয়ে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যনীতির কাছে বারবার পর্যুদস্ত হতে হচ্ছে। তাই তারা নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) গড়ায় হাত দেয়। এটা পুরোনো খবর। কিন্তু ...

বাজারে এলো ওয়ালটনের নচ ডিসপ্লের স্মার্টফোন

বাজারে এলো ওয়ালটনের তৈরি প্রথম নচ ডিসপ্লের স্মার্টফোন ‘প্রিমো এসসেভেন’। এতে রয়েছে এআই সমৃদ্ধ ট্রিপল রিয়ার ক্যামেরা, শক্তিশালী অক্টাকোর প্রসেসর ও ব্যাটারিসহ আকর্ষণীয় সব ফিচার। ব্লু এবং সি গ্রিন- এই দুটি রঙে দেশের সব ওয়ালটন ...

২০ বছর আগেই জানা যাবে অ্যালঝেইমারসের লক্ষণ!

স্মৃতিশক্তি লোপ পাওয়া রোগ অ্যালঝেইমারসের লক্ষণ প্রকাশের ২০ বছর আগেই একটি রক্ত পরীক্ষায় এ সম্পর্কে আগাম জানা যাবে, এমনটা বলছেন বিজ্ঞানীরা। আমেরিকার সেন্ট লুইস সিটির গবেষকরা একটি উপায় বের করেছেন, যার মাধ্যমে মস্তিষ্কে এই রোগের ...

শিরোনামঃ