পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > হুয়াওয়ের হংমেং ওএস আসছে এ সপ্তাহেই

হুয়াওয়ের হংমেং ওএস আসছে এ সপ্তাহেই

মো. রায়হান কবির : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে বিরাট বিপাকে আছে হুয়াওয়ে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যনীতির কাছে বারবার পর্যুদস্ত হতে হচ্ছে। তাই তারা নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) গড়ায় হাত দেয়। এটা পুরোনো খবর।

কিন্তু নতুন খবর হচ্ছে, হুয়াওয়ে খুব শিগগির তা উম্মুক্ত করতে যাচ্ছে। কেননা আপাতত আমেরিকার সঙ্গে কিছুটা সমঝোতা হলেও দীর্ঘমেয়াদে এটা কতটা টিকে থাকবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তাই হুয়াওয়ে ঝুঁকি না নিয়ে নিজস্ব অপারেটিং সিস্টেমে আস্থা রাখতে চাচ্ছে। ফলে এ সপ্তাহেই তারা তাদের নতুন অপারেটিং সিস্টেম হংমং ডেভেলপারদের জন্য উম্মুক্ত করতে যাচ্ছে।

তবে প্রাথমিক ভাবে যেটা জানা যাচ্ছে তা হলো, প্রথমে এটা মোবাইল ফোনের জন্য আসছে না। এটা আসবে হুয়াওয়ের স্মার্ট টিভিতে। এরপর ধীরেধীরে স্মার্টফোন বা ট্যাবে আসবে। চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের একটি খবরে জানা যায় বিষয়গুলো।

তবে হুয়াওয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, চীনের ডংগুয়ান শহরে আগামী শুক্রবার ৯ আগস্ট এই অপারেটিং সিস্টেম ডেভেলপারদের জন্য উম্মুক্ত হতে যাচ্ছে। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, হুয়াওয়ে তার পরবর্তী মেট-৩০ ফ্ল্যাগশিপ ফোনেই হংমং লঞ্চ করতে যাচ্ছে। মেট-৩০ আসবে এই বছরের শেষ নাগাদ। যার দাম নির্ধারণ করা হয়েছে ২৮৮ ডলারের মতো।

দেখার বিষয় হচ্ছে হংমং কতটা জনপ্রিয়তা বা সফল হয়। কারণ এর আগে স্যামসাং এবং নকিয়াও তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম এনেছিল কিন্তু তা সফল হয়নি। টাইজেন এবং সিম্বিয়ান নামের এই অপারেটিং সিস্টেমগুলো তখন সফল হয়নি। ফলে স্যামসাং এবং নোকিয়াকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই ফিরতে হয়েছিল। এখন দেখা যাক, হুয়াওয়ের হংমং এর সাথে কি ঘটে!

x

Check Also

ফেসবুক, ইনস্টাগ্রামের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে টিকটক!

টিকটক চেনেনা এখন এমন মানুষ পাওয়া দুষ্কর। সামাজিক মাধ্যমের মাঝে এখন জনপ্রিয়তম অ্যাপ হচ্ছে, টিকটক। এমনকি ফেসবুকের চেয়েও বেশি ইউজার টিকটকের। সম্প্রতি এমনই এক তথ্য প্রকাশ করেছে মোবাইল অ্যাপের বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার। প্রতিষ্ঠানটির ...

হুয়াওয়ের ৫জি-তে ১.৬ জিবিপিএস গতির স্বাক্ষী হলো ঢাকা

বাংলাদেশের সাধারণ মানুষ আজ প্রথমবারের মতো ৫জি অভিজ্ঞতা অর্জনের সুযোগ পেল। রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০’- এ তাদেরকে এই অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দিয়েছে মেলার টাইটেনিয়াম সহযোগী ‘হুয়াওয়ে’। ...

‘ফেসবুক তৈরি ছিল ভয়ঙ্কর ভুল’

ফেসবুক নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি। এবার মুখ খোললেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নিজেই নিজের তৈরি এই সামাজিক যোগাযোগ মাধ‌্যমের সমালোচনা করেছেন। জাকারবার্গ জানান, ফেসবুক সমাজকে বিপুল ক্ষতির মুখোমুখি করছে। বুধবার জাকারবার্গ এক সংবাদ ব্রিফিংয়ে ...

শিরোনামঃ