পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ফেসবুকে এবার ‘অটো সাউন্ড’!

ফেসবুকে এবার ‘অটো সাউন্ড’!

বিজ্ঞান-প্রযুক্তি :

ফেসবুক তাদের এক ব্লগপোস্টে, ফেসবুকের ভিডিওগুলোতে ‘অটো সাউন্ড’ সুবিধা যুক্ত করার ঘোষণা দিয়েছে। কিন্তু নতুন এই ‘অটো সাউন্ড’ সুবিধাকে অনেক ব্যবহারকারী অসুবিধা হবে বলেই মনে করছেন।

‘অটো প্লে’ ফিচারটির মতো নতুন এই ‘অটো সাউন্ড’ সুবিধা অনেককেই সমস্যায় ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

ফেসবুকে বর্তমানে নিউজফিডে স্ক্রল করার সময়, ভিডিও অটো প্লে হিসেবে চালু হয়ে যায়। এই অটো ভিডিও প্লে ফিচার নিয়ে অনেকেই বিরক্ত, বিশেষ করে ইন্টারনেট ডাটা ব্যবহারকারীরা। কেননা ভিডিও অটো প্লে হওয়ার কারণে মোবাইলের ডাটা বেশি খরচ হয়।

 

নিউজফিডে ভিডিও অটো চালু হলেও স্ক্রল করার সময় ভিডিওতে সাউন্ড শোনা যায় না। যেসব ভিডিওতে ব্যবহারকারী আগ্রহ বোধ করেন, সেসব ভিডিওতে ক্লিক করার পর সাউন্ড শোনা যায়।

কিন্তু নতুন ‘অটো সাউন্ড’ সুবিধার ফলে নিউজফিডে ভিডিও অটো প্লের পাশাপাশি অটো সাউন্ডও হবে। সোজা কথায়, ফেসবুকে ভিডিও সাউন্ড সহ স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকবে।

ফলে খুব সহজেই আন্দাজ করা যায়, কিছু ক্ষেত্রে এই সুবিধা ব্যবহারকারীদের অসুবিধায় ফেলবে। উদাহারণস্বরুপ এখন যেমন আপনি আপনার মোবাইলে নীরবে নিউজফিড দেখতে পারেন, অটো সাউন্ড যুক্তে নিরবে ফেসবুক আর ব্যবহার করতে পারবেন না। কেননা ভিডিওগুলো সাউন্ড সহ নিউজফিডে প্রদর্শিত হবে। ফলে মিটিং বা অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফেসবুক ব্যবহারের সময় সাউন্ডের কারণে সমস্যায় পড়তেই পারেন।

মোবাইল সাইলেন্ট বা অটো প্লে অপশন বন্ধ থাকলে অবশ্য এ সমস্যা এড়ানো যাবে।

ফেসবুক অবশ্য তাদের ব্যবহারকারীদের উন্নত ভিডিও অভিজ্ঞতা দিতেই এই সুবিধা যুক্ত করার কথা জানিয়েছে। কেননা যে ভিডিওটিতে আপনি আগ্রহ বোধ করবেন, তাতে ক্লিক করার পর ভিডিওটি দেখতে দেখতেই নিউজফিড স্ক্রল করা বা স্ট্যাটাসে দিতে পারবেন। ভিডিওটি সেসময় একটি ছোট বক্সে প্রদর্শিত হবে। এমনকি ফেসবুক অ্যাপের বাইরে এসেও দেখা যাবে ভিডিও।

x

Check Also

সেপ্টেম্বর থেকেই নতুন ডিজাইনে ফেসবুক

বর্তমানে ফেসবুকের যে ডিজাইন দেখা যায়, তা চিরতরে হারিয়ে যাচ্ছে। ফলে ওপরে নীল নেভিগেশন বারসংবলিত ফেসবুকের এই ক্ল্যাসিক ডিজাইনটি থেকে তাই বাধ্যতামূলকভাবেই বের হয়ে আসতে হবে ব্যবহারকারীদের। সহজ কথায়, ফেসবুককে এতদিন যেভাবে দেখে এসেছেন, তেমনটি ...

টিকটকের পর আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে চিনা আলিবাবা

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পরে এ বার আলিবাবা-সহ আরও কয়েকটি চিনা প্রতিষ্ঠানের উপর আঘাত হানতে চলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘বিষয়টি এখনও আমাদের চিন্তাভাবনার স্তরে রয়েছে।’’ চলতি মাসেই ‘জাতীয় ...

ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

সামাজিক দূরত্বের এই দিনে হঠাৎ করে ওয়েবক্যামের কদর বেড়ে গেছে। ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান একসঙ্গে বেশি ব্যবহারকারীকে কথা বলার সুযোগ দিতে নানা ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সমস্যা হল কম্পিউটার, ল্যাপটপের ওয়েবক্যাম এই ‘ধাক্কা’ সামলানোর ...

শিরোনামঃ