পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > যে রোবট রিকশা টানে…

যে রোবট রিকশা টানে…

রোবট নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিক্স এর আগেও ‘স্পট মিনি’ নামের কুকুর সদৃশ এই রোবটকে নিয়ে নানা নিরীক্ষা চালিয়েছে। বিখ্যাত শো মিথবাস্টারের উপস্থাপক অ্যাডাম স্যাভেজকে দিয়ে এই রোবটকে পুলিশের কিছু বাঁধা পেরোনোর ট্রেনিংও করিয়েছিল।

এবার অ্যাডাম স্যাভেজ বসে ছিলেন ১৮০০ সালের দিকে প্রচলিত হাতে টানা রিকশায় আর তার চালক ছিল স্পট মিনি নামের কুকুর সদৃশ রোবটটি। হাতে টানা রিকশা বাংলাদেশে সেভাবে প্রচলিত না থাকলেও ভারতের কলকাতায় এখনও দেখা যায়। আমাদের দেশের রিকশা সাধারণত বাইসাইকেলের মতো করেই চালানো হয়।

বোস্টন ডায়নামিক্স চাচ্ছে তাদের এই রোবটকে প্রায় সকল কাজের উপযোগী করে তুলতে। আর সে কারণেই একে দিয়ে করানো হচ্ছে নানা নিরীক্ষা। তাই বলে রিকশা টানা? এতোদিন ঝুঁকিপূর্ণ কাজে মানুষের বিকল্প হিসেবে রোবটের ব্যবহার মানুষ দেখে এসেছে। দেখে এসেছে কষ্টসাধ্য কাজেও মানুষের বিকল্প হিসেবে রোবটের ব্যবহার। রিকশা চালানো নিঃসন্দেহে কষ্টের কাজ এটা নিয়ে বিতর্ক নেই। কিন্তু তাই বলে লাখ লাখ ডলার ব্যয় করে রোবট কিনে কেউ নিশ্চয়ই রিকশা চালানোর জন্য ব্যবহার করবে না।

চার পায়ের এই রোবটের ওজন হয় ৫৫ থেকে ৬০ পাউন্ড বা ২৫ থেকে ৩০ কেজি  আর এটা ৩১ পাউন্ড বা ১৪ কেজি ওজন বহন করতে সক্ষম। এটা সম্পূর্ণ ইলেকট্রিক রোবট এবং একবার চার্জ দিলে ৯০ মিনিট চলতে বা কাজ করতে পারে।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রোবটটি পাকা রাস্তা এবং এবড়ো থেবড়ো রাস্তা দিয়ে অ্যাডাম স্যাভেজকে নিয়ে দিব্যি রিকশা টেনে নিয়ে যাচ্ছে। আগেই বলা হয়েছে, এতো দামি রোবট কেউ রিকশা টানার জন্য ব্যবহার করবে না। আসলে সকল কাজের কাজী প্রমাণের জন্যই স্পট মিনিকে দিয়ে এসব করে দেখানো হচ্ছে।


x

Check Also

ফেসবুক, ইনস্টাগ্রামের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে টিকটক!

টিকটক চেনেনা এখন এমন মানুষ পাওয়া দুষ্কর। সামাজিক মাধ্যমের মাঝে এখন জনপ্রিয়তম অ্যাপ হচ্ছে, টিকটক। এমনকি ফেসবুকের চেয়েও বেশি ইউজার টিকটকের। সম্প্রতি এমনই এক তথ্য প্রকাশ করেছে মোবাইল অ্যাপের বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার। প্রতিষ্ঠানটির ...

হুয়াওয়ের ৫জি-তে ১.৬ জিবিপিএস গতির স্বাক্ষী হলো ঢাকা

বাংলাদেশের সাধারণ মানুষ আজ প্রথমবারের মতো ৫জি অভিজ্ঞতা অর্জনের সুযোগ পেল। রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০’- এ তাদেরকে এই অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দিয়েছে মেলার টাইটেনিয়াম সহযোগী ‘হুয়াওয়ে’। ...

‘ফেসবুক তৈরি ছিল ভয়ঙ্কর ভুল’

ফেসবুক নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি। এবার মুখ খোললেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নিজেই নিজের তৈরি এই সামাজিক যোগাযোগ মাধ‌্যমের সমালোচনা করেছেন। জাকারবার্গ জানান, ফেসবুক সমাজকে বিপুল ক্ষতির মুখোমুখি করছে। বুধবার জাকারবার্গ এক সংবাদ ব্রিফিংয়ে ...

শিরোনামঃ