পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > রোবট যখন সাংবাদিক!

রোবট যখন সাংবাদিক!

রোবট যদি মানুষের সব ধরনের কাজের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে। সম্প্রতি প্রকাশ হওয়া রোবটিক রিপোর্টারের এক ভিডিও এই আশ্বাস দিচ্ছে যে, সাংবাদিকদের চিন্তা করার মত আর কিছুই থাকছে না।

গত সপ্তাহে প্রকাশিত একটি ভিডিওচিত্রে দেখা যায়, চীন ভিত্তিক সংবাদ মাধ্যম জিনহুয়া নিউজের পক্ষ থেকে প্রথম রোবটিক রিপোর্টার ‘জিয়া জিয়া’ কেভিন ক্যালি ম্যাগাজিনের নির্বাহী সম্পাদকের সাক্ষাৎকার গ্রহণ করছে।

যেখানে জিয়া জিয়া’কে সংলাপগুলো বুঝতে পারার পাশাপাশি প্রয়োজন অনুযায়ী চেহারার ভাবভঙ্গি ও অঙ্গভঙ্গি প্রকাশ করতে দেখা গেছে।

জিয়া জিয়া মানবাকৃতির অন্য দুটি রোবট ‘ব্লেড রানার’ ও ‘ওয়েস্ট ওয়ার্ল্ড’ এর চেয়ে একদম আলাদা।

সে সহজাত ভাবভঙ্গি প্রকাশ করে, যাতে তাকে কমিক চরিত্র ‘রোবটিক লইস লেনের’ পরিবর্তে মানবাকৃতির পুতুলের মত দেখায়, বিশেষ করে যখন তাকে কাছ থেকে দেখা হয়।

গতমাসে প্রকাশিত আরেকটি ভিডিওতে দেখা যায়, ক্যামেরার পেছনে একজন তাকে ‘হাই’ বললে প্রত্যুত্তরে চোখ টিপে সে বলে, ‘তোমাকে দেখে ভাল লাগলো’।

এ ছাড়া আরো কিছু স্বাভাবিক প্রশ্ন যেমন, ‘তুমি কেমন আছো’ অথবা ‘তোমার বয়স কত’ এ সব প্রশ্নের উত্তর দিতে পারে। তবে চলাফেরা ও অঙ্গভঙ্গিতে এখনো অনেকটা সীমাবদ্ধ জিয়া জিয়া।

কারণ, এর চেয়ে আরো জীবন্ত মানবাকৃতির রোবট ডিজনিল্যান্ডের রাইডগুলোতে আছে। পুরোপুরি জীবন্ত হতে জিয়া জিয়া কে আরো অনেক দূর যেতে হবে।

ভিডিও :

x

Check Also

টিকটকের পর আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে চিনা আলিবাবা

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পরে এ বার আলিবাবা-সহ আরও কয়েকটি চিনা প্রতিষ্ঠানের উপর আঘাত হানতে চলেছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘বিষয়টি এখনও আমাদের চিন্তাভাবনার স্তরে রয়েছে।’’ চলতি মাসেই ‘জাতীয় ...

ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

সামাজিক দূরত্বের এই দিনে হঠাৎ করে ওয়েবক্যামের কদর বেড়ে গেছে। ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান একসঙ্গে বেশি ব্যবহারকারীকে কথা বলার সুযোগ দিতে নানা ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সমস্যা হল কম্পিউটার, ল্যাপটপের ওয়েবক্যাম এই ‘ধাক্কা’ সামলানোর ...

ফোন থেকে ছবি চুরি করছে যেসব অ্যাপ

গত বছর গুগল তাদের প্লেস্টোর থেকে এক হাজারের বেশি অ্যাপ সরিয়েছে। এসব অ্যাপের মধ্যে কিছু ছিল অ্যাডওয়্যার, কিছু ম্যালওয়্যার এবং কিছু অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তেই তাঁর অবস্থান শনাক্ত ও কথোপকথন রেকর্ড করার অভিযোগ ওঠে। এসব ...

শিরোনামঃ