পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ভয়ানক যুদ্ধ রোবট (ভিডিও)

ভয়ানক যুদ্ধ রোবট (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :

প্রথম দেখায় বিশাল আকৃতির এই রোবটকে আপনি ব্লকবাস্টার সিনেমা ট্রান্সফরমার্স সিরিজের কোনো চারিত্রিক রোবট ভেবে ভুল করতে পারেন।

কিন্তু বাস্তবেই তৈরি করা হয়েছে ট্রান্সফরমার্স আকৃতির নতুন রোবট। ১৬ ফুট (৫ মিটার) লম্বা ‘ঈগল প্রাইম’ নামক এই রোবটটি জাপানে বিশালাকৃতির রোবট যুদ্ধের প্রতিযোগিতা ‘মেগাবটস জায়ান্ট রোবট ডুয়াল লিগ’ এ অংশ নিতে প্রস্তুত।

সম্প্রতি প্রকাশিত একটি অবিশ্বাস্য ভিডিও ফুটেজে দেখা গেছে, ঈগল প্রাইম অন্য একটি রোবটের সঙ্গে যুদ্ধরত। এ মাসে অনুষ্ঠিতব্য বিশ্বের প্রথম জায়ান্ট রোবট যুদ্ধে অংশগ্রহণ করবে এটি। রোবটটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের সান-ফ্র্যান্সিসকো ভিত্তিক প্রতিষ্ঠান মেগাবটস।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, সায়েন্স ফিকশন গল্প, ভিডিও গেমস এবং সিনেমায় দেখা এই যুদ্ধ রোবটগুলোকে কাটিং-এজ রোবটিক্স প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। রণক্ষেত্রের এই রোবটের যে পারদর্শিতা, তা বিশ্ব এর আগে কখনো দেখেনি।

 

ঈগল প্রাইমের উচ্চতা ১৬ ফুট (৫ মিটার), ওজন ১২ টন এবং ক্ষমতা ৪৩০ অশ্বশক্তি। এটি মানব পরিচালিত রোবট, একজন পাইলট রোবটটির মাথায় বসে এর চলাফেরা পরিচালনা করে। বিশাল আকৃতি সত্ত্বেও এই রোবট অনেক বেশি দ্রুততর। এই রোবট অন্য রোবটের সঙ্গে যুদ্ধে পুরোপুরি ধ্বংসযজ্ঞে জড়িয়ে পড়তে সক্ষম।

জাপানে ২০১৫ সাল থেকে রোবটদের যুদ্ধের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১৫ সালে জাপানের কুয়াটা নামের যে রোবটটি অংশগ্রহণ করেছিল সেটি প্রতি মিনিটে ৬০০০ বিবি গুলি ছুড়তে সক্ষম ছিল। এবারের প্রতিযোগিতায় জাপানের আরো অত্যাধুনিক যুদ্ধ রোবট যুক্তরাষ্ট্রের ঈগল প্রাইম রোবটের সঙ্গে লড়াইয়ে অবতীর্ন হবে, তবে জাপানি দল তাদের রোবটটির তথ্য কিংবা ছবি প্রকাশ করেনি।

এদিকে চীনের রোবটিক প্রতিষ্ঠান গ্রেটমেটাল কর্তৃপক্ষ জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও জাপানের বিশালাকৃতির রোবটযুদ্ধে তারা তাদের ‘মানকি কিং’ নামক রোবটটি নিয়ে অংশ নেবে। চীনের তৈরি যুদ্ধ রোবটটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, এটি চারপাশে মাথা ঘুরিয়ে তাকাতে সক্ষম। ওজন ৪ টনের বেশি।

চীন যদিও তাদের রোবটটি নিয়ে প্রতিযোগিতার প্রস্তুতি নিয়েছে, তবে এটিকে প্রতিযোগিতায় অংশগ্রহণের ব্যাপারে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত নেয়নি আয়োজক মেগাবটস কর্তৃপক্ষ। প্রতিযোগিতার নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি, তবে এ মাসেই হবে জানিয়েছে মেগাবটস।

তথ্যসূত্র : ডেইলি মেইল

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ