পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > গুগল ভয়েস সার্চে যুক্ত হল বাংলা

গুগল ভয়েস সার্চে যুক্ত হল বাংলা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলা পৃথিবীর ষষ্ঠতম বহুল ব্যবহৃত ভাষা। আর তাই বিশ্বের ২০০ মিলিয়ন বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে মার্কিন টেক জায়ান্ট গুগল ১৪ মার্চ সোমবার, ভয়েস সার্চে যোগ করেছে বাংলা ভাষা।

টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। ভয়েস সার্চ ফিচার ব্যবহার করে টাইপ না করেই ভয়েস কমান্ড অর্থাৎ মুখে কথা বলে গুগলে সার্চ করা যায়। এতদিন ইংরেজি সহ অন্যান্য ৮৯টি ভাষায় ভয়েস কমান্ড করা গেলেও এখন থেকে বাংলা ভাষায়ও এ ‍সুবিধা পাওয়া যাবে।

বাংলা, মালায়াম, তামিল, তেলেগু, গুজরাটি, মারাঠি, কন্নড়, উর্দু, নেপালি সহ মোট ৩০টি ভাষা ভয়েস সার্চে নতুন যুক্ত করেছে গুগল।

তবে নতুন ভাষাগুলো সব ব‍্যবহারকারীদের কাছে এখনো পৌঁছেনি। গুগল জানিয়েছে, খুব শিগগির সব ব‍্যবহারকারীরা ভয়েস কমান্ডে নতুন ভাষাগুলো ব্যবহারের সুবিধা পাবে।

নতুন ভাষায় ভয়েস কমান্ড গুগল সার্চ ছাড়াও গুগল ট্রান্সলেটেও ব্যবহার করা যাবে। ফলে গুগলের ট্রান্সলেশনে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায‍্যে কোনো শব্দের অর্থ খুঁজে বের করা যাবে। কাঙ্ক্ষিত ভাষায় ভয়েস কমান্ডের জন্য ‍গুগল অ্যাপের সেটিংস মেন্যু থেকে ভাষা ঠিক করে দিন। কিবোর্ডে ভয়েস টাইপিং চালু করতে ব্যবহার করতে পারেন ‘জিবোর্ড’ অ্যাপ।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ