পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > নতুন রূপে ফেসবুক

নতুন রূপে ফেসবুক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ব্যবহারকারীদের কাছে দিন দিন আরো বেশি কাঙ্ক্ষিত হয়ে উঠছে নিত্য নতুন নানা সুবিধা যোগ হওয়ার কারণে।

ফেসবুকে একের পর এক ফিচার প্রতিনিয়ত যোগ করা করা হচ্ছে ব্যবহারকারীদের নানা সুবিধার কথা মাথায় রেখেই। তবে এবার ডিজাইনের দিক থেকেও ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় রূপে হাজির হয়েছে ফেসবুক।

ম্যাশঅ্যাবলের খবরে বলা হয়েছে, কম্পিউটারের তুলনায় যেহেতু মোবাইলে ফেসবুকের ব্যবহারকারী বেশি, তাই ফেসবুক অ্যাপের নিউজ ফিড সাজানো হয়েছে কিছুটা নতুন ডিজাইনে। নিউজফিড ডিজাইন করা হয়েছে আরো বেশি সহজবোধ্য, ক্লিকযোগ্য ও মন্তব্যযোগ্য হিসেবে। এছাড়া ফেসবুকের গাঢ় নীল রঙ পরিবর্তিত হয়েছে কিছুটা ধূসর রঙে।

সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে কমেন্ট সেকশনের ডিজাইনে। পোস্টের নিচে থাকা কমেন্টগুলো দেখতে হবে ম্যাসেঞ্জারের টেক্সট বাবলের মতো। অর্থাৎ মেসেঞ্জারের কমেন্ট সেকশনের মতো একই ধরনের করা হয়েছে ফেসবুকের কমেন্ট সেকশন। মূলত কমেন্টকারীকে গ্রুপ চ্যাট করার অনুভূতি দিতে টেক্সট ম্যাসেজের রুপে আনা হয়েছে ফেসবুকের কমেন্ট বক্স। পোস্ট বা কমেন্টে প্রদর্শিত ব্যবহারকারীদের প্রোফাইল ছবি করা হয়েছে মেসেঞ্জারের মতো গোলাকার আকৃতির।

এছাড়া লাইক, কমেন্ট ও শেয়ার বাটনের আকৃতি আরো বড় করা হয়েছে। লিঙ্কের হেডলাইন এবং ছবির আকৃতিও বড় করা হয়েছে।

ফেসবুকের নতুন ডিজাইন এখনো সবার জন্য উন্মুক্ত করা হয়নি। তবে খুব শিগগির বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীদের কাছে নতুন ডিজাইন পৌঁছে যাবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ