পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > গুগল মুছে ফেলে আপনার অ্যান্ড্রয়েড ব্যাকআপ!

গুগল মুছে ফেলে আপনার অ্যান্ড্রয়েড ব্যাকআপ!

আমরা সবাই জানি যে, আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর সমস্ত ডাটা ব্যাকআপ রাখার ক্ষেত্রে গুগল ড্রাইভ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীই সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইসটি স্যুইচ করার সময় তাদের সমস্ত তথ্য যেমন পরিচিতি, ফটো, বার্তা এবং অন্যান্য সকল তথ্য সংরক্ষণের জন্য গুগল ড্রাইভ ব্যবহার করে।

কিন্তু গুগল ঠিক কতদিন আপনার এ সমস্ত ব্যাকআপ তাদের ড্রাইভে জমা রাখে সেটি কি কখনো ভেবে দেখেছেন?

সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, গুগল স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েড ব্যাকআপ মুছে ফেলে যদি সেটি দুই মাসের জন্য অব্যবহৃত বা নিষ্ক্রিয় থাকে।

টাঞ্জলব্রুক নামের একজন রেডডিট ব্যবহারকারীর একটি উদ্ধৃত করার মাধ্যমে ‘অ্যান্ড্রয়েড পুলিশ’ এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ট্যানজেলব্রুক জানান যে, তিনি তার নেক্সাস ৬ পিতে সংরক্ষিত তার সকল ব্যাকডাপ ডাটা হারিয়েছেন।

তিনি বলেন, গুগল তার সম্পূর্ণ ব্যাকআপ মুছে ফেলেছে। যার মধ্যে ছিল ৫০টি অ্যান্ড্রয়েড অ্যাপ্, ওয়াই-ফাই পাসওয়ার্ড এবং অ্যান্ড্রয়েড সেটিংস সহ অনেক গুরুত্বপূর্ণ তথ্য। আর গুগল ড্রাইভ থেকে একবার তথ্য মুছে ফেলা হলে, এটি পুনরুদ্ধারের কোনো বিকল্প নেই।

রিপোর্ট আরো উল্লেখ করা হয় যে, ১০০ জিবি পেইড সাবক্রিপশন সেবা নেওয়ার পরেও তিনি তার হারিয়ে যাওয়া তথ্যগুলো পুনরুদ্ধারের কোনো অপশন পাননি।

ব্যাকআপ মোছার আগে গুগল ব্যবহারকারীদের কোনো সতর্ক বার্তাও দেয় না। অ্যান্ড্রয়েড ডিভাইসটি দুই সপ্তাহের জন্য ব্যবহার না করলেই গুগল মেয়াদপূর্তির তারিখ গণনা শুরু করে।

এই সপ্তাহের শুরুতে, গুগল সাধারণ ব্যবহারকারীদের জন্য একটি নতুন ফিচার চালু করেছে, যা তাদের কাছে সহজ পদ্ধতিতে গুগল ড্রাইভে সংরক্ষিত ফাইলগুলোতে প্রবেশাধিকার দেবে। এটি বর্তমানে বেশিরভাগ ব্যবহারকারীই ব্যবহার করছেন এবং গুগল এর মাধ্যমে তাদের পুরাতন গুগল ড্রাইভ ফোল্ডারটি প্রতিস্থাপন করতে যাচ্ছে। তবে এই নতুন ‘গুগল ড্রাইভ স্ট্রিম’ গুগল ড্রাইভের মতো হার্ডডিস্কে জায়গা দখল করবে না।

তথ্যসূত্র: গেজেটস নাউ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ