পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > গুগলের বৃহত্তম ১০ অধিগ্রহণ

গুগলের বৃহত্তম ১০ অধিগ্রহণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :

সম্প্রতি ১১০ কোটি মার্কিন ডলার খরচ করে তাইওয়ানের এইচটিসির পিক্সেল স্মার্টফোন বিভাগ অধিগ্রহণের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট গুগল।

পিক্সেল স্মার্টফোন বিভাগের অনেক প্রকৌশলী বহু আগে থেকেই গুগলের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে, গুগলের পিক্সেল স্মার্টফোন তৈরিতে কাজ করেছে। এই দলটিকে এবার গুগলের দলের সঙ্গে যুক্ত করার অর্থ হচ্ছে, স্মার্টফোন ও হার্ডওয়্যার ব্যবসায় গুগল দ্বিগুণ শক্তি নিয়ে নামছে। এই অধিগ্রহণের ফলে এইচটিসির ২০০০ কর্মী যুক্ত হয়েছে গুগলের রিসার্চ এবং ডেভেলপমেন্ট টিমে।

২০০১ সাল থেকে এখন পর্যন্ত দুই শতাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছে গুগল। স্ট্যাটিসটার প্রকাশিত তথ্যানুসারে, এর মধ্যে অনেকগুলো প্রতিষ্ঠান বেশ বড় অংকের অর্থের বিনিময়ে কিনেছে গুগল।

পিক্সেল স্মার্টফোনের জন্য গুগল এবার এইচটিসির একটি অংশ কিনলেও, স্মার্টফোন প্রতিষ্ঠান কেনার অভিজ্ঞতা গুগলের জন্য এর আগে কিন্তু মোটেও সুখকর হয়নি।

এইচটিসির আগে মটোরোলাকে কেনার অভিজ্ঞতা ছিল গুগলের। ২০১১ সালে ১,২৫০ কোটি মার্কিন ডলারে মটোরোলা মোবিলিটিকে কিনলেও গুগলের জন্য তা লাভজনক হয়নি। দুই বছর পরে মাত্র ৩০০ কোটি মার্কিন ডলারে মটোরোলাকে চীনের প্রযুক্তিপ্রতিষ্ঠান লেনোভোর কাছে বিক্রি করে দেয় গুগল।

তবে বর্তমানে গুগল তাদের পিক্সেল স্মার্টফোন নিয়ে খুবই আশাবাদী। গুগল এবং এইচটিসির প্রকৌশলীরা (গুগলে নতুন যুক্ত) আশা করছেন, নতুন এই অধিগ্রহণ মটোরোলার মতো করুণ পরিণতির মধ্যে দিয়ে শেষ হবে না।

নিচের চার্টে দেখে নিন, যে ১০টি প্রতিষ্ঠান অধিগ্রহণে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে গুগল।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ