পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > শিশুদের সুরক্ষায় ইউটিউব কিডসের নতুন পদক্ষেপ

শিশুদের সুরক্ষায় ইউটিউব কিডসের নতুন পদক্ষেপ

শিশুদের সুরক্ষায় নতুন এক পদক্ষেপ নিয়েছে ‘ইউটিউব কিডস’। শুক্রবার ‘ইউটিউব কিডস’ ঘোষণা করেছে, এখন থেকে বাবা-মায়েরা তাদের বাচ্চারা বাড়িতে কোনো অনুপযুক্ত ভিডিও দেখছে, তা দেখতে পেলে ইউটিউব এর কাছে রিপোর্ট করতে পারবে। এমনকি যদি তারা ভুল করেও বাড়িতে এ ধরনের অনুপযুক্ত ভিডিও দেখে তাহলেও রিপোর্ট করা যাবে। নতুন এই ঘোষণা অনুযায়ী, বাবা-মায়েরা এখন থেকে ইউটিউব এর অনুপযুক্ত ভিডিও সম্পর্কে প্রতিবেদন দিলে তাদের একটি নীতি নির্ধারণকারী দল তা পর্যালোচনা করবে।

কোম্পানটি এক বিবৃতিতে জানায়, যদি কোনো ভিডিও সম্পর্কে প্রতিবেদন দাখিল করার সময় ব্যবহারকারী সাইন ইন করা থাকে, তবে ওই ভিডিওটি কিডস অ্যাপ থেকেও অবরুদ্ধ হয়ে যাবে।

কিছু কিছু দেশে বাবা-মায়েরা ‘ইউটিউব কিডস’ অ্যাপের বিষয়বস্তুগুলো কাস্টমাইজ করতে পারবেন। অর্থাৎ অ্যাপটিতে সাইন-ইন করে যে যে ভিডিও বা চ্যানেলগুলো অবরোধ করতে চান তা করতে পারবেন। বাবা-মায়েরাই এখন থেকে নির্ধারণ করে দিতে পারবেন যে কোন কোন ভিডিওগুলো তারা তাদের বাচ্চাদের দেখাতে চান না।

আপনি যখন কোনো ভিডিও বা চ্যানেলে ব্লক করবেন, তখন আপনি সাইন-ইন অবস্থায় আপনার ইউটিউব কিডস অ্যাপে ওই ভিডিওগুলো আর দেখতে পাবেন না। আপনি চাইলে পুনরায় সেটিংস এ গিয়ে আপনার অবরুদ্ধ করা ভিডিও এবং চ্যানেলগুলোকে অবমুক্ত করে দিতে পারবেন।

এছাড়াও টাইমার ফিচারে বাবা-মায়েরা তাদের বাচ্চাদের ভিডিও দেখার সময়কেও সীমাবদ্ধ করে দিতে পারবে। ওই সময় শেষ হলে টাইমার একটি বন্ধুত্বপূর্ণ সতর্কতা প্রদর্শন করবে এবং অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

বাবা-মায়েরা প্রতিটি বাচ্চার জন্য আলাদা একটি প্রোফাইলও তৈরি করতে পারবে এবং ছোটদের বা বড়দের ভিডিওর একটি মানদন্ডও সেট করে দিতে পারবে।

বর্তমানে প্রতিদিন ইউটিউবে ৮০ মিলিয়নের বেশি লার্নিং ভিডিও দেখা হয়। ইউটিউব কিডস বর্তমানে ৩৭টি দেশে অবমুক্ত করা আছে।

তথ্যসূত্র: গেজেটস নাউ

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ