পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > ডিজিটাল ভিক্ষুক!

ডিজিটাল ভিক্ষুক!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যাপল পে কিংবা গুগল পে এর মতো বিভিন্ন সেবা ব্যবহারে করে মোবাইল ফোনের মাধ্যমে ডিজিটালি অর্থ প্রদান ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

এক্ষেত্রে দেশ হিসেবে বেশ এগিয়ে আছে চীন। সেখানে অনেকেই নগদ টাকা সঙ্গে রাখেন না। এমনকি এই ক্যাশলেস ইকোনমি বা নগদহীন অর্থনীতির ট্রেন্ডে শামিল হচ্ছেন ভিক্ষুকরাও।

ভিক্ষুকরা কিউআর কোডগুলোর (কালো এবং সাদা স্ক্যান্যাবল বারকোড) মাধ্যমে ডিজিটালি ভিক্ষা গ্রহণ করছেন, এই কোড ব্যবহার করে পথচারীরা ডিজিটালি ভিক্ষা দিতে পারছেন।

চীনে কমদামী স্মার্টফোনগুলোতেও ‘উইচ্যাট’ এবং ‘আলিপে’ অ্যাপসের ব্যবহার ব্যাপক। উভয় অ্যাপে সরাসরি মোবাইল পেমেন্ট সুবিধা বিদ্যমান। ফলে শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলেও মোবাইলের মাধ্যমে অর্থ লেনদেনে অ্যাপ দুইটির ব্যবহার ব্যাপক।

আইবি টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, চীনে জনপ্রিয় ভ্রমণ স্পটগুলোতে ভিক্ষুকরা পর্যটকদের কাছ থেকে মোবাইল পেমেন্টের মাধ্যমে ভিক্ষা গ্রহণ করছেন। যেহেতু পথচারীরা নগদ রাখেন না, তাই ভিক্ষুকদের অর্থ উপার্জন করতে এটি সহজ উপায়।

কিন্তু কিউআর কোডের মাধ্যমে এই ডিজিটাল ভিক্ষাবৃত্তির নেপথ্যে কৌশলী এক চক্র কাজ করছে বলে জানিয়েছে অনলাইন গবেষণা সংস্থা চায়না চ্যানেল। গবেষণা প্রতিষ্ঠানটির মতে, অসাধু কিছু প্রতিষ্ঠান মূলত দরিদ্র নাগরিকদের অর্থ প্রদান করে থাকে ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষা করার জন্য। কারণ যেহেতু পেমেন্টেগুলো ডিজিটালি হচ্ছে, তাই প্রতিটি ট্রানজেকশন থেকে তার ছোট্ট একটি ভাগ নেয়।

এছাড়াও এই প্রক্রিয়ায় অর্থদাতা উইচ্যাট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে। কেননা অর্থ স্থানান্তরে এটি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর ব্যক্তিগত উইচ্যাট অ্যাকাউন্ট যুক্ত করতে হয়। ফলে উইচ্যাটে থাকা ইমেইল এবং ফোন নম্বরগুলো অন্যের পক্ষে জেনে নেওয়াটা সম্ভব।

তথ্যসূত্র : মিরর

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ