পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > টাইম মেশিন ক্যামেরা!

টাইম মেশিন ক্যামেরা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বছরের শুরুতেই কনজুমার ইলেকট্রনিক্স শো বা সিইএস প্রদর্শনীর মাধ্যমে ধারণা পাওয়া যায়, কোন কোন প্রযুক্তিপণ্যগুলো বছর মাতাবে। লাস ভেগাসে চলছে ৪ দিনব্যাপী নতুন প্রযুক্তি পণ্যের বিশ্বের সবচেয়ে বড় আসর সিইএস ২০১৮।

পরিধানযোগ্য ভিডিও ক্যামেরার ক্ষেত্রে চলতি বছরে সিইএস মেলায় অন্যতম চমক হচ্ছে, রোডার ক্যামেরা। এটিকে টাইম মেশিন ক্যামেরা বলা হচ্ছে। নেদারল্যান্ডের একটি প্রতিষ্ঠান প্রদর্শন করেছে অভিনব এ ক্যামেরা।

রোডার ক্যামেরায় ফুটেজ ধারণের আগের মুহূর্তের ফুটেজ পাওয়া যায়। অর্থাৎ টাইম মেশিনে যেমন পেছনে যাওয়া যায়, তেমনি এ ক্যামেরায় আগের মুহূর্তের দৃশ্য পাওয়া যায়। এ ক্যামেরার মোশন সেন্সর সর্বদা সক্রিয় থাকে। ফলে রেডর্ক বাটনে ক্লিক করার আগের ১০ সেকেন্ড সময়ের দৃশ্য এবং পরের ১০ সেকেন্ড সময় দৃশ্য স্বয়ংক্রিয়ভাবে এটি ধারণ করে।

১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধাসম্পন্ন এ ক্যামেরা স্বল্প রেজল্যুশনের ফুটেজ সংরক্ষণ না করে অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে পাঠিয়ে দেয়। উচ্চ রেজল্যুশনের ফুটেজ ক্যামেরা স্টোরেজ সংরক্ষণ করে। যেকোনো কিছুর ওপর ফোকাস করে ভিডিও রেকর্ড বাটন ক্লিক করার আগের ১০ সেকেন্ডের মুহূর্ত ধারণ করার ক্যামেরা এটিই প্রথম।

রোডার নির্মাতা প্রতিষ্ঠানটির সিইও এসজোর্ড পিটস্ট্রো বলেন, ‘টাইম মেশিন সুবিধার এ ক্যামেরা কখনো আপনাকে আগের সুন্দর মুহূর্তের জন্য আক্ষেপ করাবে না। অনেক সময় এমন কিছু মুহূর্ত আসে যখন পকেট থেকে স্মার্টফোন বের করে ফোকাস করতে করতে ওই মুহূর্তটি চলে যায়। কাঙ্ক্ষিত মুহূর্তটি যেন মিস না হয়, সে সুবিধা নিশ্চিতেই এ ক্যামেরা।

এ বছরের শেষের দিকে রোডার ক্যামেরা বাজারে আসবে। বর্তমানে ১৪৯ ডলারে প্রি-অর্ডার (www.roader.com/products/roader-camera) করে রাখা যাবে, সঙ্গে শিপিং চার্জ প্রযোজ্য হবে।

তথ্যসূত্র : সিনেট

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ