পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > মাঠে-ঘাটে প্রোগ্রামিং

মাঠে-ঘাটে প্রোগ্রামিং

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : কোথাও শহীদ মিনার, কোথাও চায়ের দোকানের সামনে, কোথাও মাঠে, আবার কোথাও বাস স্টপে। কোথাও বেশ কয়েকজন, কোথাও হয়তো ২-৩ জন। কিন্তু সব জায়গায় একটি সাধারণ মিল। সবাই ল্যাপটপে একটা কিছু করছে।

১২ জানুয়ারি, দেশের ১৫টি স্থানে ‘এক ঘণ্টার প্রোগ্রামিং’ এর আয়োজনে এই দৃশ্য দেখা গেছে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং হিমু পরিবহনের সহযোগিতায় শিশু-কিশোরদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী ও উৎসাহী করার জন্য এ আয়োজন করা হয়।

বিশ্বব্যাপী যেকোনো বয়সিকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে হাতেখড়ি দেওয়ার জন্য এক ঘণ্টার প্রোগ্রামিং শেখার এই আয়োজন ‘আওয়ার অব কোড’ নামে পরিচিত। চার বছর ধরে বাংলাদেশেও এটি পালিত হচ্ছে। এ বছর ৩০ জানুয়ারি পর্যন্ত মোট ১০০টি আয়োজন অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

বিশ্ব কম্পিউটার শিক্ষা সপ্তাহকে কেন্দ্র করে বিডিওএসএনের দুই মাসব্যাপী কর্মকাণ্ডের অংশ হিসেবে এই আওয়ার অব কোডিং-এর আয়োজন। আয়োজনে গোল্ড স্পন্সর এডিএন গ্রুপ, ব্রোঞ্চ স্পন্সর শিওরক্যাশ ও দোহাটেক নিউ মিডিয়া, ল্যাপটপ পার্টনার ডেল এবং পার্টনার ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টার।

এই আয়োজনের আওতায় সারাদেশে আওয়ার অব কোড, প্রোগ্রামিং আড্ডা, হ্যালো ওয়ার্ল্ড ক্যাম্প, গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করা হচ্ছে।

x

Check Also

সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ইন্টারনেট দাবি

স্কুল, কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট ...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষার ৪ উপায়

২০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী নিয়ে হোয়াটসঅ্যাপ নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। ফলে স্বাভাবিকভাবেই এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। নানা কূটকৌশলের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকের চেষ্টায় সদা তৎপর থাকে হ্যাকাররা। তবে সাইবার অপরাধীদের কবল থেকে ...

ই-ভ্যালির ব্যবসা পর্যালোচনায় ই-ক্যাবের কমিটি

ই-ভ্যালির ব্যবসা পদ্ধতি পর্যালোচনা করতে ৭ সদস্যের পর্যালোচনা কমিটি গঠন করেছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। সাম্প্রতিক সময়ে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান ইভ্যালি সম্পর্কে পত্রিকায় প্রতিবেদন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের তথ্য চাওয়ার আলোকে এই কমিটি গঠন ...

শিরোনামঃ