পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > গবেষণা > অঙ্ক ও বিজ্ঞান শেখাবে আইনস্টাইন!

অঙ্ক ও বিজ্ঞান শেখাবে আইনস্টাইন!

অংক ও বিজ্ঞান ভীতি শিক্ষার্থীদের কাছে নতুন কিছু নয়। কিন্তু কেমন হবে যদি ঘরের ভেতর অঙ্ক ও বিজ্ঞান শেখা যায় আলবার্ট আইনস্টাইনের কাছ থেকে! নিশ্চিতভাবেই তাহলে অঙ্ক ও বিজ্ঞানে পারদর্শী হওয়া যাবে।

আলবার্ট আইনস্টাইন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি তার বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব এবং বিশেষত ভর-শক্তি সমতুল্যতার সূত্র আবিষ্কারের জন্য বিখ্যাত। আইনস্টাইন পদার্থবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে প্রচুর গবেষণা করেছেন এবং নতুন উদ্ভাবন ও আবিষ্কারে তার অবদান অনেক। ১৯৫৫ সালের ১৮ এপ্রিল জার্মানির বিশ্বখ্যাত এই বিজ্ঞানী ৭৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

এবার নিশ্চয় দ্বন্দ্বে পড়ে গেছেন যে, তাহলে আইনস্টাইনের কাছ থেকে শেখা হবে কিভাবে? প্রযুক্তির দুনিয়ায় এর ব্যবস্থা করে দিয়েছে যুক্তরাষ্ট্রের রোবট নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স। তারা তৈরি করেছে আইনস্টাইন রোবট। এডুকেশনাল এই রোবট দেখতে অবিকল প্রয়াত বিজ্ঞানী আইনস্টাইনের মতোই। ১৪.৫ ইঞ্চি আকৃতির ওয়াই-ফাই কানেক্টেড এই আইনস্টাইন রোবট অংক, বিজ্ঞান ও অন্যান্য জ্ঞানে পারদর্শী। এসব বিষয়ে আপনার মুখ থেকে প্রশ্ন শোনা মাত্রই উত্তর বা সমাধান জানিয়ে দেবে অ্যান্ড্রয়েড বা অ্যাপলের ট্যাবলেটে। ‘মাইন্ড ক্লাউড’ নামক কৃত্রিম বৃদ্ধিমত্ত্বা ক্লাউড প্রযুক্তি ব্যবহার করে রোবটটি উত্তরদানে পারদর্শী। এমনকি আবহাওয়ার আপডেট জানাতেও সক্ষম।

মানুষের মতো নরম ত্বক বিশিষ্ট এই জ্ঞানী রোবট চোখের চারপাশ নাড়িয়ে ব্যবহারকারীকে অনুসরণ করতে পারে। জ্ঞানের পাশাপাশি বিনোদনেও কম নয় রোবট আইনস্টাইন। মানুষের প্রায় ৫০ ধরনের মুখের এক্সপ্রেশন প্রকাশ করতে পারে।

এবারের সিইএস ২০১৭ মেলায় হ্যানসন রোবটিক্স প্রদর্শন করেছে এই আইনস্টাইন রোবট। ধারণা করা হচ্ছে, রোবটটি মার্চে বাজারে আসবে। দাম হতে পারে ৩০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ হাজার টাকা।
তথ্যসূত্র: ম্যাশঅ্যাবল

x

Check Also

রাসায়নিক অস্ত্র শরীরে যা ঘটায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্যারিন এবং ভিএক্সের মতো রাসায়নিক অস্ত্রগুলো পুরুষ, নারী ও শিশুদেরকে মারাত্মক দক্ষতার সঙ্গে হত্যা করার জন্য পরিচিত। যদিও অস্ত্রগুলোর নাম আলাদা কিন্তু উভয়ই মানুষের তৈরি রাসায়নিক পদার্থের একটি বড় গ্রুপের সদস্য, যা ...

এইচআইভি প্রতিরোধী কোষ আবিষ্কার!

এইচআইভি প্রতিরোধী যুগান্তকারী কোষ আবিষ্কারে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। এইচআইভির বিরুদ্ধে লড়াই করা অ্যান্টিবডি নিরাপদ কোষ রিসেপ্টরে সফল হয়। কোষকে নিরাপদ করতে এইচআইভি প্রতিরোধী অ্যান্টিবডি আবিষ্কারের ক্ষেত্রে বিজ্ঞানীরা বড় সাফল্য পেয়েছেন। যেখানে তারা ভাইরাসের পথে কোষ ...

বায়ুমণ্ডলসহ নতুন গ্রহের সন্ধান, এলিয়েনের খোঁজে বিজ্ঞানীরা

মহাকাশে পৃথিবী সদৃশ একটি গ্রহকে ঘিরে থাকা বায়ুমণ্ডলের সন্ধান পেয়েছেন গবেষকরা। পৃথিবীর অনুরূপ এ গ্রহটির নাম জিজে ১১৩২বি নামে পরিচিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। ২০১৫ সালে প্রথম গ্রহটি আবিষ্কার করা হয়। তখন থেকেই ...

শিরোনামঃ