পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিজ্ঞান ও প্রযুক্তি > মোবাইল ফোন > নকিয়ার নতুন স্মার্টফোন

নকিয়ার নতুন স্মার্টফোন

এবারের সিইএস (কনজুমার ইলেকট্রনিক্স শো) মোবাইলের জন্যে খুব একটা চমক আনেনি। ৫ থেকে ৮ তারিখের এই শো-তে প্রায় ৪০০০ প্রদর্শক তাদের পণ্য উপস্থাপন করলেও মোবাইল সেক্টর প্রায় উপেক্ষিতই থেকে গেছে।

 

তবে শো এর শেষ দিনে এসে এর কিছুটা ব্যতিক্রম ঘটল। তাও প্রায় ভুলতে বসা ব্র্যান্ড নকিয়ার হাত ধরে। আজ সিইএসের শেষ দিনে নকিয়ার লাইসেন্সধারী ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি ঘোষণা দেয় তারা এ বছর চীনে নকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড ফোন উম্মোচন করতে যাচ্ছে।

 

প্রায় এক দশক আগে অ্যান্ড্রয়েডের কাছে নিজের বাজার হারিয়ে মোবাইল দুনিয়া থেকে প্রায় হারিয়ে যাওয়া প্রতিষ্ঠান আবার নিজের নামে ফোন আনছে। তবে নকিয়া নিজে তৈরি করছে না, এটা তৈরি করবে নকিয়ার আঁতুড়ঘর যেখানে সেই ফিনল্যান্ডের প্রতিষ্ঠান এইচএমডি।

 

তারা সিইএসের শেষ দিনে ঘোষণা দেয়, চীনের বিশাল মোবাইল ফোন বাজারের অংশীদার হতে তারা প্রস্তুত। ৫.৫ ইঞ্চির ১০৫০ পিক্সেলের ফুল এইচডি ২.৫ডি কার্ভড গ্লাস ডিসপ্লের ফোনটি চলবে অ্যান্ড্রয়েডের ৭.০ ভার্সনে। ডিসপ্লের নিরাপত্তায় থাকবে কর্নিং গরিলা গ্লাস ৩। রিয়ার ক্যামেরা হবে ডুয়াল-টোন এলইডি ফ্ল্যাশ সুবিধাসহ ১৬ মেগাপিক্সেলের এবং ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। র‍্যাম ৪ জিবি, প্রসেসর অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০, ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি (মেমোরি কার্ড সাপোর্ট ১২৮ জিবি পর্যন্ত)। ডুয়াল স্মার্ট অ্যাপ্লিফায়ার সমৃদ্ধ এই ফোনের সাউন্ড সিস্টেমে থাকবে ডলবি এটমস অডিও প্রসেসিং।

 

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৩০০০এমএএইচ ব্যাটারি সমৃদ্ধ নকিয়া ৬ স্মার্টফোনটি চীনের বাজারে ২৪৫ ডলারে বা ১,৬৯৯ চীনা ইয়েনে ছাড়া হবে। এটা মিড রেঞ্জের ফোন হলেও হুয়াওয়ের অনার ৬এক্স এর তুলনায় দামি কিন্তু শাওমির এমআই ৫ এসের তুলনায় সস্তা।

x

Check Also

মোবাইলের কাভারেই কফি! (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চোখের সামনে কাউকে যদি দেখেন, সে তার স্মার্টফোনের ভেতর থেকেই কফি ঢেলে পান করছে, তাহলে অবাক হওয়াটা স্বাভাবিক। এটা কি আসলেই স্মার্টফোন নাকি স্মার্টফোন আকৃতির কোনো কফি মেশিন? এমন দ্বিধাদ্বন্দ্বে পড়া লাগবে। ...

দেশের বাজারে হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ৬ মে বৃহস্পতিবার, থেকে বসুন্ধরা সিটি শপিং মল ও যমুনা ফিউচার পার্কসহ দেশব্যাপী ৬৪ জেলার হুয়াওয়ে ব্র্যান্ড শপগুলোতে পাওয়া যাচ্ছে হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি১০ ও পি১০ প্লাস। গত ২২ এপ্রিল শীর্ষস্থানীয় ...

ফাঁস হয়ে গেল মোটোরোলার দুটি দুর্দান্ত ফোনের ফিচার

সাম্প্রতিককালে নতুন কোনও ফোন বাজারে আসার আগে তার ফিচার বিভিন্ন সাইটে ফাঁস হয়ে যাচ্ছে। সব থেকে বেশী যে সংস্থার ফোনের ফিচার ফাঁস হচ্ছে তা হল মোটোরোলার। একের পর এক তথ্য ফাঁস হচ্ছে মটোরোলার স্মার্টফোনগুলোর।  কিছুদিন ...

শিরোনামঃ