পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

৮১ বছর বয়সে অ্যাপ!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :

একটি জাপানি নারী প্রমাণ করে দেখিয়েছেন, বয়স আসলেই শুধু একটি সংখ্য মাত্র। ৮১ বছর বয়সে অভিজাত স্মার্টফোন আইফোনের অ্যাপ তৈরি করে বিশ্বকে অবাক করে দিয়েছেন তিনি।

এ বয়সে এসে অ্যাপ তৈরির মতো অভিনব এই ঘটনা প্রযুক্তিপ্রেমীদের মধ্যে সাড়া ফেলেছে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বসহকারে প্রকাশ করা হয়েছে।

৮১ বছর বয়সী মাসাকো ওয়াকামিয়ার নামক এই নারী তার জীবনে কম্পিউারের সঙ্গে পরিচিত হোন ৬০ বছর বয়সে। এরপর প্রযুক্তির সঙ্গে আরো পরিচিত হতে যোগ দেন অনলাইন একটি কম্পিউটার ক্লাবে। এক্সেল আর্ট শিখে তিনি পরবর্তীতে নানা ধরনের বিনোদনমূলক ডিজিটাল আর্টে দক্ষ হয়ে ওঠেন। এবং বিশ্বে প্রথমবারের মতো সবচেয়ে বেশি বয়সে অ্যাপ ডেভেলপার হয়ে চমক সৃষ্টি করেছেন।

জাপানের একটি ব্যাংকের কর্মকর্তা হিসেবে ৪৩ বছর চাকরি করা মাসাকো ওয়াকামিয়া জীবনের শেষ ধাপে কম্পিউটার শিখে সেই শিক্ষাটাকে কাজে লাগানোর অনন্য উদাহরণ তৈরি করেছেন। এ সাফল্যের পর তিনি এখন বয়স্কদের প্রযুক্তিভীতি দূর করতে প্রযুক্তি প্রচারক হিসেবে কাজ করছেন।

 

জাপানের গার্লস ডে উৎসবে ৮১ বছর বয়সী এই নারীর তৈরি ‘হিনাদান’ নামক অ্যাপটির উদ্বোধন করা হয়। আইফোনের জন্য তৈরিকৃত তার এই অ্যাপটি জাপানি সংস্কৃতির ঐতিহ্যবাহী পুতুল সাজানোর গেমিং অ্যাপ।

তথ্যসূত্র : দ্য নেক্সট ওয়েব

x

Check Also

মোবাইলের কাভারেই কফি! (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চোখের সামনে কাউকে যদি দেখেন, সে তার স্মার্টফোনের ভেতর থেকেই কফি ঢেলে পান করছে, তাহলে অবাক হওয়াটা স্বাভাবিক। এটা কি আসলেই স্মার্টফোন নাকি স্মার্টফোন আকৃতির কোনো কফি মেশিন? এমন দ্বিধাদ্বন্দ্বে পড়া লাগবে। ...

দেশের বাজারে হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ৬ মে বৃহস্পতিবার, থেকে বসুন্ধরা সিটি শপিং মল ও যমুনা ফিউচার পার্কসহ দেশব্যাপী ৬৪ জেলার হুয়াওয়ে ব্র্যান্ড শপগুলোতে পাওয়া যাচ্ছে হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি১০ ও পি১০ প্লাস। গত ২২ এপ্রিল শীর্ষস্থানীয় ...

ফাঁস হয়ে গেল মোটোরোলার দুটি দুর্দান্ত ফোনের ফিচার

সাম্প্রতিককালে নতুন কোনও ফোন বাজারে আসার আগে তার ফিচার বিভিন্ন সাইটে ফাঁস হয়ে যাচ্ছে। সব থেকে বেশী যে সংস্থার ফোনের ফিচার ফাঁস হচ্ছে তা হল মোটোরোলার। একের পর এক তথ্য ফাঁস হচ্ছে মটোরোলার স্মার্টফোনগুলোর।  কিছুদিন ...

শিরোনামঃ